Featured বঙ্গ সূচনা

নারী ক্ষমতায়নে রাজ্য কে বিপুল পরিমাণে ঋণ দেওয়ার কথা ভাবছে বিশ্বব্যাঙ্ক, কোন পথে এগোবে কন্যাশ্রী, রুপশ্রী, লক্ষ্মীর ভান্ডার ?

নারী ক্ষমতায়ন ও সামাজিক সুরক্ষায় পশ্চিমবঙ্গ সরকার কে ১২.৫০ কোটি ডলার ঋন প্রদানের বার্তা দিল বিশ্ব ব্যাঙ্ক(World Bank)। যদিও বিষয়টি এখনো বিবেচনাধীন। শর্ত হিসেবে এক্ষেত্রে রাজ্য কে আগে একটি স্বাধীন সমীক্ষক সংস্থা কে নিয়োগ করতে হবে। উল্লেখ্য, প্রথম তৃণমূল সরকার প্রতিষ্ঠা হওয়ায় পরবর্তীতে মহিলা ক্ষমতায়নে একাধিক প্রকল্প গ্রহন করে রাজ্য। তারমধ্যে, কন্যাশ্রী, রুপশ্রী, বিধবা ভাতা, স্বাস্থ্য সাথী অন্যতম। এইবারেও ক্ষমতায় ফিরে লক্ষ্মীর ভান্ডারের মতো প্রকল্প চালু করেছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার।

ফলস্বরূপ, একদিকে যেমন মহিলাদের আয় অনেকটা নিশ্চিত হচ্ছে, তেমনি নারী স্বাস্থ্য ও শিক্ষার উন্নতির মধ্যে দিয়ে নারী সমাজের উন্নতি লক্ষনীয়। কমে এসেছে বাল্য বিবাহের ঘটনা। অতএব, যেভাবে রাজ্য নারী ক্ষমতায়নের কথা ভাবছে তাতে এই ঋন পাওয়ার পথ আরো কিছুটা সোজা হয়ে যাবে বলে ধারণা বিশেষজ্ঞ মহলের। নবান্নের স্পষ্ট বার্তা, অন্যান্য ক্ষেত্রে অপ্রয়োজনীয় টাকা বাঁচিয়ে ও নতুন প্রকল্পের কথা ভাবনা চিন্তা করেও সামাজিক প্রকল্পগুলো চালিয়ে নিয়ে যাওয়া হবে। কিন্তু, লকডাউন রাজ্যের অর্থনীতিতে অনেকটা প্রভাব বিস্তার করেছে। এই পরিস্থিতি তে সামাজিক প্রকল্পের বিপুল খরচ কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব? এই প্রশ্নেই বিশ্ব ব্যাঙ্কের বার্তা পেয়ে স্বস্তি রাজ্যের।

খবরের সাথে থাকতে এখনই আমাদের ফেসবুক পেজ Nabadin.com  লাইক করে সাথে থাকুন। সাথে ট্যুইটারে Nabadin24News আমরা পৌঁছে যাব আপনার কাছে। আর এখন থেকে সব খবরের বিস্তারিত তথ্য থাকবে ইউটিউব ভিডিওতে। তাই আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News  সাবস্ক্রাইব করে সবসময় থাকুন খবরের সঙ্গে৷ আর আমরা আছি আপনার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *