UGC has released new guidelines
Featured রাষ্ট্র সূচনা

প্রয়োজনে সপ্তাহে ছয় দিন করে পুরো ক্লাস, বাতিল এককালীন ছুটি, আর কি কি জানালো ইউজিসি?

করোনা আবহে গত মার্চ থেকে দেশের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। ইতিমধ্যেই দেশের শিক্ষামন্ত্রী টুইট করে জানিয়েছেন, ‘আগামী নভেম্বর থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হবে’। কিন্তু মাঝে এতোদিনের ক্ষতি, কিভাবে স্বাভাবিক হবে সবটা? সবট‍া ভাবনা চিন্তা করে শুক্রবার তিন পাতার আট দফা নতুন গাইডলাইন প্রকাশ করেছে ইউজিসি। কি কি বলা হয়েছে?

  • প্রয়োজনে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের এককালীন ছুটিগুলো বাতিল হবে। সপ্তাহে পাঁচ দিনের পরিবর্তে ছয় দিন পুরো ক্লাস হবেনা।
  • শিক্ষা প্রতিষ্ঠানগুলি মনে করলে প্রভিশনাল অ্যাডমিশন করতে পারে। প্রয়োজনে ৩১শে ডিসেম্বর পর্যন্ত যাবতীয় নথি গ্রহণ করা যাবে।
  • প্রবেশিকা বা মেধাভিত্তিক ভর্তির প্রক্রিয়া অক্টোবর মধ্যেই শেষ করতে হবে। তবে বাকি থাকা আসনে ৩০শে নভেম্বর পর্যন্ত পড়ুয়া ভর্তি নেওয়া যাবে।
  • স্নাতক ও স্নাতকোত্তর স্তরে নভেম্বরের ১ তারিখ থেকে প্রথম সেমিস্টার বা প্রথম বর্ষের ক্লাস শুরু হবে। তবে যদি কোনও শিক্ষা প্রতিষ্ঠানে দেরীতে ফলপ্রকাশ হয় সেক্ষেত্রে ১৮ই নভেম্বরের পর ক্লাস শুরু করা যাবে। কিন্তু এই সময়কালে অনলাইনে পঠনপাঠন চালু রাখা বাধ্যতামূলক।
  • করোনা আবহে সকলের অর্থনীতির পরিস্থিতির কথা ভেবে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে, যে সমস্ত ছাত্রছাত্রীর আবেদন বাতিল হবে তাদের পুরো টাকা ফেরত দিতে হবে।
  • ইউজিসির প্রকাশিত ২৯শে এপ্রিল অথবা ৬ই জুলাইয়ের বিধি মেনে ক্লাস নিতে হবে।
  • পরিস্থিতি বুঝে প্রয়োজন হলে এই নিয়মে বদল আসতে পারে।

খবরের সাথে থাকতে এখনই আমাদের ফেসবুক পেজ Nabadin.com লাইক করে সাথে থাকুন। সাথে ট্যুইটারে Nabadin24News আমরা পৌঁছে যাব আপনার কাছে। আর এখন থেকে সব খবরের বিস্তারিত তথ্য থাকবে ইউটিউব ভিডিওতে। তাই আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News  সাবস্ক্রাইব করে সবসময় থাকুন খবরের সঙ্গে৷ আর আমরা আছি আপনার জন্য।

সাম্প্রতিক শিরোনাম:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *