Featured Featured রাষ্ট্র সূচনা

মহাশ্বেতা দেবীর গল্প বাদ দিল্লী বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম থেকে, প্রতিবাদে শিক্ষক সমাজের বড়ো অংশ

এবারে দিল্লী বিশ্ববিদ্যালয়ের (Delhi University) ইংরেজি পাঠক্রম থেকে সরে গেল মহাশ্বেতা দেবীর ছোট গল্প ‘দ্রৌপদী’। পাঠক্রমে ১৯৯৯ সাল থেকে অন্তর্ভুক্ত ছিল ‘দ্রৌপদী’। পাশাপাশি, এই গল্পের পরিবর্তে মহাশ্বেতা দেবীর আর কোন লেখা নেওয়া হয়নি বলে জানা গেছে। শুধু মহাশ্বেতা দেবী নয়, পাঠক্রম থেকে সরিয়ে দেওয়া হয়েছে দুই জন দলিত লেখকের লেখা।

সূত্রের খবর, প্রথমে দলিত লেখক বামা ও সুকর্তারিণীর লেখা সরিয়ে দেওয়া সিদ্ধান্ত চূড়ান্ত হয়। পরিবর্তে আনা হয় লেখক পন্ডিতা রামাবাই কে। পরবর্তীতে, আচমকা জানিয়ে দেওয়া হয়, মহাশ্বেতা দেবীর ছোট গল্প ‘দ্রৌপদী’ কে পাঠক্রম থেকে বাদ দেওয়া হচ্ছে।

এমনকি এই লেখার পরিবর্তে পদ্মভূষণ সন্মানে সন্মানিত লেখিকার অন্য কোন লেখা গ্রহন করা হয়নি। অন্যদিকে, ডিসিপ্লিন স্পেসিফিক ইলেক্টিভ পেপারে সমকামিতা নিয়ে একটি পেপার ছিল— ইন্টারোগেটিং ক্যুইয়ারনেস। সেখান থেকেও অনেকটা অংশ বাদ দেওয়া হয়েছে। জানা গেছে, এই সিদ্ধান্তে খুশি নয় শিক্ষকদের একটি বড়ো অংশ। এলওসিএফ (লার্নিং‌ আউটকামস বেসড কারিকুলাম ফ্রেমওয়র্ক)-এর পঞ্চম সেমেস্টারের ইংরেজি পাঠ্যক্রমে ‘বর্বর আক্রমণ’ চালানো হয়েছে, এই অভিযোগ কে সামনে রেখে বুধবার বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্তের বিপক্ষে থাকা শিক্ষকরা প্রতিবাদ জানান।

খবরের সাথে থাকতে এখনই আমাদের ফেসবুক পেজ Nabadin.com  লাইক করে সাথে থাকুন। সাথে ট্যুইটারে Nabadin24News আমরা পৌঁছে যাব আপনার কাছে। আর এখন থেকে সব খবরের বিস্তারিত তথ্য থাকবে ইউটিউব ভিডিওতে। তাই আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News  সাবস্ক্রাইব করে সবসময় থাকুন খবরের সঙ্গে৷ আর আমরা আছি আপনার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *