West Bengal Police
featured post লোকনীতি ও গণতন্ত্র সূচনা

দলের অনুমতি না নিয়ে রাজ্যের বাইরে যেতে পারবেন না কোন বিধায়ক, মেনে চলতে হবে আরও কিছু আচরণবিধি

Focal Point:

  • TMC Higher Command Applied new Rules To Their MLAs

পুরসভা নির্বাচনের আগে সাংগঠনিক রক্তক্ষয় বন্ধ করতে তৎপর মমতা বন্দ্যোপাধ্যায়। ইভিএম এর উপরে দোষ চাপালেও সাংগঠনিক স্তরে কিছু বিষয়ে যে যথেষ্ট চিন্তিত তৃণমূল নেত্রী তা বলাই বাহুল্য। পরিস্থিতি সামলাতে তার ডাকে নিয়মিত রাজ্যে আসছেন রাজনৈতিক কৌশলী প্রশান্ত কিশোর। আর এবার দল বদলের চিন্তা থেকে মুক্ত হতে নতুন পথ অবলম্বন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার দলের বিধায়কদের নিয়ে তৃণমূল ভবনে বৈঠকে বসেছিলেন তিনি।
সূত্রের খবর, এদিনও প্রশান্ত কিশোর-এর সাথে দীর্ঘ আলোচনা শেষ করে বিধায়কদের সাথে বৈঠকে যোগ দেন দলনেত্রী। ঠিক করে দেওয়া হয় একাধিক আচরনবিধি। যা এখন থেকে প্রতিটি তৃণমূল বিধায়ক-কে মেনে চলতে হবে। প্রথমত, এবার থেকে দলকে না জানিয়ে রাজ্য বা দেশের বাইরে যেতে পারবেন না কোন বিধায়ক। অতীতে কয়েকজন বিধায়ক দিল্লি গিয়ে যেভাবে গেরুয়া পতাকা হাতে তুলে নিয়েছেন, তা আরও চলতে থাকলে আগামী নির্বাচনের আগে আরও সমস্যায় পরবে তৃণমূল। আর সেই কথা মাথায় রেখেই এমন ভাবনা বলে মনে করছে রাজনৈতিক মহল।
দ্বিতীয়ত, রাজ্য সরকারের একাধিক জনকল্যানমূলক প্রকল্প সফলতা পেলেও তা মানুষের কাছে সঠিকভাবে পৌঁছে দিতে ব্যর্থ হয়েছেন কিছু দলীয় নেতা। যা নিয়ে অতীতেও দলের অন্দরে ক্ষোভ প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনও বিষয়টি উল্লেখ করে দলীয় নেতৃত্বকে জনসংযোগ বৃদ্ধির উপর অতিরিক্ত নজর দেওয়ার কথা বলা হয়েছে।
তৃতীয়ত, সংবাদমাধ্যমের সামনে বেশী কথা বলা যাবে না। কিছু দলীয় নেতার সংবাদমাধ্যমে দেওয়া প্রতিক্রিয়া সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে দলীয় ভোট ব্যাঙ্কে ভালো প্রভাব ফেলে নি, ফল খারাপ হওয়ার পিছনে এর দায় কিছুটা হলেও আছে বলে মনে করেন দলনেত্রী। তাই যতটা সম্ভব সংবাদমাধ্যমকে এড়িয়ে চলতে হবে।
চতুর্থত, সরাসরি সংঘাতে না গিয়ে বিরোধী শিবিরের মানুষজনের সাথে সৌজন্যতার পরিচয় দিক দলীয় নেতৃত্ব। এমনই নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
পঞ্চমত, দলের পক্ষ থেকে প্রতিটি বিধানসভায় চার জনের একটি কমিটি গঠন করা হবে। যে কমিটির দুজন থাকবেন বুথ দেখভালের দায়িত্বে। একজন স্যোশাল মিডিয়া ও আরেকজন সমস্ত দলীয় কর্মসূচীর উপর নজর রাখবেন।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#TMC #Mamata Banerjee

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত