Students Of Viswa Varati University
featured post দক্ষিণবঙ্গ বঙ্গ সূচনা

“গুরুদেবের কোন গান-কে বিকৃত করা হয়নি, না বুঝে কথা বলছেন বহু মানুষ”? কলা ভবনের পড়ুয়াদের মুখোমুখি “নবদিন”

কলা ভবনের প্রয়াত প্রখ্যাত শিক্ষক নন্দলাল বসু-র জন্ম দিবস উপলক্ষে শান্তিনিকেতনে আয়োজিত হয়েছিল দুই দিনের নন্দন মেলা। আর অনুষ্ঠানকে কেন্দ্র করে যখন উচ্ছাসে মেতেছে কবিগুরুর দেশ, ঠিক তেমন একটি মুহুর্তে ছন্দ পতনের আভাস। কারণ? সোশ্যাল মিডিয়া-য় ছড়িয়ে যাওয়া একটি ভিডিও। যেখানে দেখা যাচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের একটি গানের সুরে সেই গানের ভাষা পরিবর্তন করে তা গাইতে গাইতে বন্ধনহীন নৃত্যে অংশ নিয়েছেন বিশ্বভারতীর কিছু ছাত্র ছাত্রী। সেখানে থাকা অধিকাংশ ছাত্র-ছাত্রী কলাভবনের পড়ুয়া বলে জানা গেছে। আর সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও প্রকাশ হতেই সমালোচনার ঝড় উঠে যায় বিভিন্ন মহলে। রবীন্দ্রনাথের জীবনের বহু কর্মকাণ্ড ও স্মৃতির সাক্ষী যে শান্তিনিকেতন সেখানেই গুরুদেবের গানকে নকল করে এমন উন্মাদ ছন্দে মাতোয়ারা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা? এই প্রশ্ন তুলেই বিভিন্ন মহল থেকে আসতে থাকে ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া। সাথে সেখানে থাকা ছাত্র-ছাত্রীদের বিরুদ্ধে রবীন্দ্রসংগীত কে বিকৃত করে পরিবেশন করার অভিযোগ তুলে সরব হন বহু মানুষ। কিন্তু বিশ্বভারতীর পড়ুয়া হয়ে শিক্ষাঙ্গন চত্বরেই গুরুদেবের গান কে নকল করে এমন ভাবে পরিবেশন করা কি ঠিক হলো? খবর পেতেই কলা ভবনের বহু ছাত্র ছাত্রীদের কাছে এই প্রশ্ন নিয়েই হাজির হয় “নবদিন”। আর এই প্রশ্নের যে উত্তর পাওয়া গেল, তা শুনেও হয়তো শিক্ষামহল-কে এই ঘটনা প্রসঙ্গে নতুন করে আবার ভাবনা চিন্তা শুরু করতে হয়েছে। শিক্ষার্থীদের সরাসরি প্রশ্ন,

“গুরুদেবের গান-কে আমরা বিকৃত করলাম কোথায়? কয়েকটি রবীন্দ্রসংগীত-কে বিকৃত করে একটি মানুষ সোশ্যাল মিডিয়া-য় পোস্ট করেছে, আর বহু মানুষ সেই ভিডিও গুলো শেয়ার করেছেন। যারা বিকৃত করে গাওয়া গুরুদেবের গানগুলোকে শেয়ার করেছেন তারা কোন দোষ করেননি? আর আজ আমরা সকলের চোখের সামনে বিষয়টি তুলে ধরতে চেয়েছি। কিছু মানুষ এক কথায় লোকটিকে প্রশ্রয় দিয়ে বিকৃত করে গাওয়া রবীন্দ্রসংগীত শেয়ার করছেন, তাদের কোন দোষ নেই? আজ আমরা বাস্তবটাকে সকলের চোখের সামনে ফুঁটিয়ে তুলতে চেয়ে অপরাধ করেছি”?

পাশাপাশি শিক্ষার্থীদের বক্তব্য,

“নন্দন মেলায় ওই গানের ভিডিও দেখে যারা বিভিন্ন মন্তব্য করছেন, তারা কি সকলে ওখানে উপস্থিত ছিলেন? যে মানুষজন মেলায় ছিলেন তারা কেউ বলেননি যে আমরা কোন ভূল করেছি। সকলের কাছে আমাদের একটাই অনুরোধ, কিছু না জেনে শুনে দয়া করে আমাদের বিরুদ্ধে এমন মন্তব্য করবেন না”।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#State #South Bengal #VIswa Varati University

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত