Poush Mela
featured post দক্ষিণবঙ্গ বঙ্গ সূচনা

বন্ধ হয়ে যাচ্ছে পৌষ মেলা, বাদল বেলায় বিষন্ন সুরে পথ ভূলেছে কবিগুরুর দেশ

Focal Point:

  • Poush Mela Of Shantiniketan Will Be Closed From This year.
  • Information By The Press Release By Visva-Bharati University

তবে কি রুদ্ধ হয়ে যাবে ইতিহাসের দ্বার? এমনই প্রশ্নে বাদল বেলায় বিষন্নতার মেঘ কবিগুরু-র দেশে।
সূত্রের খবর, আজ বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়-এর পক্ষ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে,

“আগামী ৭-৯ই পৌষ ১৪২৬সাল শান্তিনিকেতনে প্রতি বছরের মতো পৌষ উৎসবের (Poush Mela) ঐতিহ্যবাহী কর্মকাণ্ড যেমন, উপাসনা, পরলোকগত আশ্রমিকদের স্মরণ, মহর্ষি স্মারক বক্তৃতা, প্রতিষ্ঠা বার্ষিকী পালন, সমাবর্তন, খ্রীষ্ঠৎসব, ইত্যাদি অনুষ্ঠান ইতিহাসের ধারা মেনে পালিত হবে”। “কিন্তু পৌষ মেলা পরিচালনার দায়িত্ব বিশ্বভারতী কতৃপক্ষ কোনভাবে গ্রহন করবে না”।

কারণ স্বরুপ জানানো হয়,

“পরিবেশ আদালত সহ দেশের বিভিন্ন প্রতিষ্ঠান মেলা পরিচালনার জন্য যে শর্ত প্রদান করেছে তা সম্পুর্ন মেনে নিয়ে মেলা দীর্ঘ প্রসারি করার জন্য উপযুক্ত পরিকাঠামো বিশ্বভারতী-র নেই”।

এমন সিদ্ধান্ত দীর্ঘদিনের প্রাচীন ইতিহাস-কে ক্ষুন্ন করলেও আমাদের কিছু করার নেই। যা মেনে নিয়ে দূঃখপ্রকাশ করেছে বিশ্বভারতী কতৃপক্ষ। আর এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে কোন ভূমিকায় অবস্হান করবে শান্তিনিকেতন ট্রাস্ট? এদিন এই প্রশ্নের উত্তরে ট্রাস্টের ট্রাস্টি কালিকারঞ্জন চট্টোপাধ্যায় ও সন্মানীয় সম্পাদক অনীল কোনার বলেন,

“বিশ্ববিদ্যালয়ের সঙ্গ না থাকলে ট্রাস্ট একা কিছুই করতে পারবে না”। “এতো বড়ো মেলা অনুষ্ঠিত হবে সেখানে বিশ্বভারতী কতৃপক্ষ যদি সবরকম ভাবে যুক্ত না হয় তবে এবছর থেকে স্বাভাবিকভাবেই বন্ধ হয়ে যাবে এই ঐতিহ্যবাহী মেলা”।

জানা গেছে এদিন, ২০১৫সালে পৌষ মেলার পরবর্তীতে জাতীয় পরিবেশ আদালত দূষণ সংক্রান্ত বিষয় যে মামলা গ্রহন করেছিল তা নিয়ে বিশ্বভারতী-র অধ্যাপকদের সাথে দীর্ঘক্ষণ আলোচনা করেন উপাচার্য। আর যে বৈঠকে একাধিক প্রশ্নের উত্থাপন হয়। প্রশ্ন ওঠে,

“মেলা যে বিশ্বভারতী কতৃপক্ষ কে পরিচালনা করতে হবে একথার উল্লেখ কোথাও নেই”, “অথচ বারম্বার মেলা-র দূষন সংক্রান্ত যে মামলা আদালত গ্রহন করছে সেখানে মূল দায়ী করা হচ্ছে বিশ্বভারতী কতৃপক্ষ-কে”। “গোটা বিষয়টি নিয়ে আলোচনা শেষ হলে বিশ্বভারতী কতৃপক্ষ মেলা বন্ধ-র সিদ্ধান্তে উপনীত হয়”।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#Visva Bharati #State #South Bengal

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত