South Dinajpur
featured post লোকনীতি ও গণতন্ত্র সূচনা

জেলার ম্যাসকট হল মুখোশ শিল্প

Focal Point:

  • District Administrate Of South Dinajpur Announced Their Election Mascot

নির্বাচনের আগে দক্ষিণ দিনাজপুর জেলার ঐতিহ্য কুশমণ্ডির মুখোশ শিল্পকে ম্যাসকট করল জেলা প্রশাসন। যার নামকরন হয়েছে ‘নাগরিক’। শুক্রবার রাতেই জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাচনী ম্যাসকট প্রকাশ করা হয়।
নতুনদের ভোটার লিস্টে নাম তোলার জন্য মুখোশ শিল্পীদের এবার ব্যাপক ভাবে কাজে লাগিয়েছে জেলা প্রশাসন। এর ফলে রেকর্ড শতাংশ নতুন ভোটারের সংখ্যা বেড়েছে বলে সূত্র মারফত খবর।
গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে জেলা প্রশাসনের সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে নির্বাচন কমিশন সারা বছর কাজ করে। তবে সদ্য ১৮ বছর হওয়া যুবক-যুবতিদের ভোটার তালিকাভুক্ত করার ব্যাপারে সক্রিয়তা অনেকটা বেশি। তাই জেলা নির্বাচন আধিকারিকদের পক্ষ থেকে প্রচার অভিযান চালানো হয়। তবে স্পেশাল সামারি রিভিশন অফ ইলেকট্রোরাল রোল চালুর আগে নতুন ভোটার ছিল ১৭ হাজার। কিন্তু ১ সেপ্টেম্বর ২০১৮ থেকে ১৪ জানুয়ারি ২০১৯ এই চারমাসে নতুন ভোটারের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪০ হাজার। ম্যাসকট দ্বারা প্রচারের কারণে ব্যাপক হারে নতুন ভোটার বৃদ্ধি পেয়েছে বলেই দাবি জেলার সংশ্লিষ্ট প্রশাসনিক বিভাগের।
দক্ষিণ দিনাজপুর জেলার OC ভোটার অ্যাওয়ারনেস মহাদ্যুতি অধিকারী জানান “জেলায় মোট ভোটার ১২ লাখ ৯ হাজার ৭৬৭ জন। এরমধ্যে ১৮ থেকে ১৯ বছর বয়সি ভোটারের সংখ্যা ৪০ হাজার। মুখোশ ম্যাসকট দ্বারা প্রচারের ফলে ব্যাপক নতুন ভোটার হয়েছে। কারণ, এই জেলার ঐতিহ্য মুখোশ শিল্প। সেই শিল্প অর্থাৎ মুখোশকে দক্ষিণ দিনাজপুর জেলার ম্যাসকট হিসেবে বেছে নিয়ে নাম দেওয়া হয়েছে নাগরিক।”

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#State

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত