Copa America Semi Final
featured post ক্রীড়া ফুটবল সূচনা

যেন পরিসংখ্যানের জয়, অব্যাহত বিষন্নতার কালো অধ্যায়

Focal Point:

  • Copa America Semi Final Between Brazil And Argentina

খেলা শুরুর আগের দিন মেসি নিজেই বলেছিলেন,

“নেইমার-এর না থাকা আমাদের ভাবাচ্ছে, কারন অভিভাবকহীন ব্রাজিল আরও ভয়ঙ্কর হতে পারে”।

আর খেলা শেষে যেন অভিজ্ঞতার পরিচয়। খেলার সূচনা লগ্ন থেকে গ্যাব্রিয়েল জেসুস, রবার্ত ফিরমিনো-দের আক্রমনাত্মক ফুটবলের সামনে কার্যত দিশা হারালো আর্জেন্টিনা ডিফেন্স। যে মাঠে জার্মান-দের বিরুদ্ধে ৭-০ ব্যবধানে হেরে মুখ ঢেকেছিল সাম্বা শিবির, এদিন সেই হরীন্তের এস্তাদিও মিনেইরো-তে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা-র বিরুদ্ধে কোপা আমেরিকা-র সেমিফাইনালে (Copa America Semi Final) মুখোমুখি হয় ব্রাজিল। স্বাভাবিকভাবেই খেলা-কে কেন্দ্র করে দুই দলের সমর্থকদের মধ্যে উন্মাদনা ছিল তুঙ্গে।

Copa America Semi Final
এভাবেই আটকে গেল মেসি-র একাধিক ফ্রিকিক

শেষ ১৯৯১সালে কোপা আমেরিকা-য় ব্রাজিলের বিরুদ্ধে জয় পেয়েছিল আর্জেন্টিনা। যার পরবর্তীতে কোপা আমেরিকা-র সবকটি সাক্ষাতে জয় ছিনিয়ে নিয়েছিল ব্রাজিল। তবে এবার কি গুরুত্ব পাবে পরিসংখ্যানের গুরুত্ব? নাকি মেসি ম্যাজিকে ভর করে ফাইনালে পৌঁছে যাবে আর্জেন্টিনা? এইসব প্রশ্নের উত্তর জানতেই অপেক্ষা প্রহর গুনছিল অগুনতি ফুটবল প্রেমী। তবে অবশেষে যেন এদিন পরিসংখ্যানের গুরুত্বই এগিয়ে থাকলো। দলে কোন বদল না এনে আজ ভেনেজুয়েলা-র বিরুদ্ধে খেলা প্রথম একাদশেই ভরসা করেছিলেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কোলানি। তবে ফিলিপে লুইস-এর উরু-তে চোট ছিল সাম্বা শিবিরের কাছে চিন্তার কারন। যার পরিবর্তে এদিন মাঠে নামেন জুভেন্টাসে খেলা আলেক্স সান্দ্রো। পাশাপাশি আজ মাঝ মাঠে অ্যালানের জায়গায় রিয়াল মাদ্রিদের কিসেমিরো-র উপর ভরসা রাখেন ব্রাজিল কোচ তিতে। ক্রীড়া মহলের মতে, যে ছন্দময় ব্রাজিলীয় ফুটবল দেখার জন্য মুখিয়ে থাকে ফুটবল দুনিয়া, আজ অনেকদিন পর তেমনি কিছু উপভোগ করা গেল। পাশাপাশি খেলার শুরুতে মেসি-কে তেমন লক্ষ্য করা না গেলেও সময়ের সাথে সাথে নিজেকে মেলে ধরতে শুরু করেছিলেন তিনি। মাত্র ১২মিনিটে আর্জেন্টিনার মিড ফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস গোলের লক্ষ্যে দূর্দান্ত শর্ট করেছিলেন। কিন্তু ব্রাজিল ডিফেন্স আজ যেন চীনের প্রাচীর। প্রথম থেকেই সাম্বা শিবিরের ছন্দময় পাস ফুটবলে ছন্নছাড়া হয়ে পরছিল আর্জেন্টিনা ডিফেন্স। প্রথমার্ধেই পাস থেকে মাটি ঘেঁষানো বল পেয়ে গোল করে দল-কে এগিয়ে দেন গ্যাব্রিয়েল জেসুস। ১-০ গোলে পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করে আর্জেন্টিনা। খেলা শুরুর আগের দিন মেসি নিজেই বলেছিলেন,

“নেইমার-এর না থাকা আমাদের ভাবাচ্ছে, কারন অভিভাবকহীন ব্রাজিল আরও ভয়ঙ্কর হতে পারে”।

আর খেলা শেষে যেন অভিজ্ঞতার পরিচয়। খেলার সূচনা লগ্ন থেকে গ্যাব্রিয়েল জেসুস, রবার্ত ফিরমিনো-দের আক্রমনাত্মক ফুটবলের সামনে কার্যত দিশা হারালো আর্জেন্টিনা ডিফেন্স। যে মাঠে জার্মান-দের বিরুদ্ধে ৭-০ ব্যবধানে হেরে মুখ ঢেকেছিল সাম্বা শিবির, এদিন সেই হরীন্তের এস্তাদিও মিনেইরো-তে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা-র বিরুদ্ধে কোপা আমেরিকা-র সেমিফাইনালে মুখোমুখি হয় ব্রাজিল। স্বাভাবিকভাবেই খেলা-কে কেন্দ্র করে দুই দলের সমর্থকদের মধ্যে উন্মাদনা ছিল তুঙ্গে। শেষ ১৯৯১সালে কোপা আমেরিকা-য় ব্রাজিলের বিরুদ্ধে জয় পেয়েছিল আর্জেন্টিনা। যার পরবর্তীতে কোপা আমেরিকা-র সবকটি সাক্ষাতে জয় ছিনিয়ে নিয়েছিল ব্রাজিল। তবে এবার কি গুরুত্ব পাবে পরিসংখ্যানের গুরুত্ব?

Copa America Semi Final
আশাভঙ্গের প্রতিচ্ছবি

নাকি মেসি ম্যাজিকে ভর করে ফাইনালে পৌঁছে যাবে আর্জেন্টিনা? এইসব প্রশ্নের উত্তর জানতেই অপেক্ষা প্রহর গুনছিল অগুনতি ফুটবল প্রেমী। তবে অবশেষে যেন এদিন পরিসংখ্যানের গুরুত্বই এগিয়ে থাকলো। দলে কোন বদল না এনে আজ ভেনেজুয়েলা-র বিরুদ্ধে খেলা প্রথম একাদশেই ভরসা করেছিলেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কোলানি। তবে ফিলিপে লুইস-এর উরু-তে চোট ছিল সাম্বা শিবিরের কাছে চিন্তার কারন। যার পরিবর্তে এদিন মাঠে নামেন জুভেন্টাসে খেলা আলেক্স সান্দ্রো। পাশাপাশি আজ মাঝ মাঠে অ্যালানের জায়গায় রিয়াল মাদ্রিদের কিসেমিরো-র উপর ভরসা রাখেন ব্রাজিল কোচ তিতে। ক্রীড়া মহলের মতে, যে ছন্দময় ব্রাজিলীয় ফুটবল দেখার জন্য মুখিয়ে থাকে ফুটবল দুনিয়া, আজ অনেকদিন পর তেমনি কিছু উপভোগ করা গেল। পাশাপাশি খেলার শুরুতে মেসি-কে তেমন লক্ষ্য করা না গেলেও সময়ের সাথে সাথে নিজেকে মেলে ধরতে শুরু করেছিলেন তিনি। মাত্র ১২মিনিটে আর্জেন্টিনার মিড ফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস গোলের লক্ষ্যে দূর্দান্ত শর্ট করেছিলেন। কিন্তু ব্রাজিল ডিফেন্স আজ যেন চীনের প্রাচীর। প্রথম থেকেই সাম্বা শিবিরের ছন্দময় পাস ফুটবলে ছন্নছাড়া হয়ে পরছিল আর্জেন্টিনা ডিফেন্স। প্রথমার্ধেই পাস থেকে মাটি ঘেঁষানো বল পেয়ে গোল করে দল-কে এগিয়ে দেন গ্যাব্রিয়েল জেসুস। ১-০ গোলে পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করে আর্জেন্টিনা। ম্যাচে ফিরে আসতে মেসি, আগুয়েরো-দের আপ্রান চেষ্ঠা তখন ব্রাজিল ডিফেন্স-কে ভেঙেছিল অনেকবার। কিন্তু সুদক্ষ ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন বারম্বার নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন। শেষের দিকে জেসুস-এর পা থেকে বল পেয়ে গোল করে দলের জয় নিশ্চিত করেন রবার্ত ফিরমিনো। বিষন্নতার কালো মেঘে মুখ ঢেকে মাঠ ছাড়েন বারম্বার ম্যাচে গোল করার লক্ষ্যে অবিচল থাকা লিওনেল মেসি। ২-০ গোলে আর্জেন্টিনা-কে পরাস্ত করে ফাইনালে কোপা আমেরিকা জয়ের লক্ষ্যে মাঠে নামবে ব্রাজিল।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#Sports #Football

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত