Majid Baskar
featured post ক্রীড়া ফুটবল সূচনা

অবশেষে খোঁজ পাওয়া গেল কলকাতা ময়দানের ইরানিয়ান বাদশাহ মজিদ বাসকারের

Focal Point:

  • A Mohun Bagan Supporter Find One Of The Greatest East Bengal Footballer Majid Bishkar
ইরানের রাস্তায় মজিদ বাসকার

আশির দশকে কলকাতা ফুটবলে রাজ করে যাওয়া ইরানিয়ান বাদশাহ-এর খোঁজ পাওয়া গেল। ইরানিয়ান হলেও ফুটবল প্রিয় বাঙালি তাকে ভালোবেসে ছিল মনের গভীর থেকে। আলিগড় বিশ্ববিদ্যালয়-তে পড়তে আসা থেকে ইস্টবেঙ্গল কর্তাদের নজরে পড়া এবং তারপরে ফুটবল জাদুতে আপামর ফুটবল প্রীয় বাঙালি জাতির নয়নের মনি হয়ে ওঠে মজিদ বাসকার। একদা কলকাতা ময়দানে রাজ করা এই ইরানিয়ান বাদশাহ এর কোনো খবর ছিল না এত দিনে অবশেষে তার খবর পাওয়া গেল।
উজ্বল চৌধুরী পেশায় একজন কর্পোরেট অফিসার কর্মসূত্রে দেশবিদেশ এ যেতে হয় তাকে। এইবার তিনি গিয়েছিলেন ইরানে, ইরানে গিয়ে তার প্রথম লক্ষ্য ছিল মজিদকে খুঁজে বের করা এবং তিনি এই কাজে চূড়ান্ত ভাবে সফল ও হয়েছেন। তিনি মোহনবাগান সমর্থক কিন্তু তাতে কী? মজিদ যে ইস্টবেঙ্গল, মোহনবাগান এর উর্ধে। তার পায়ের জাদুতে বিভোর গোটা বাঙালি জাতি।
বাড়ির সামনে রাস্তা দিয়ে হাটছিলেন মজিদ, গাড়ি থেকে নেমেই সরাসরি মজিদ কে গিয়ে জড়িয়ে ধরে উজ্জ্বল বাবু। মজিদ তো অবাক , তারপর যাবতীয় পরিচয় পর্ব সেরে মজিদের সাথে অতীতের কলকাতা ময়দানের নানা স্মৃতিচারণে মেতে ওঠেন। মজিদের গলায় ধরা পরে কলকাতা ফুটবলের নস্টালজিক নানা মুহূর্ত। তিনি বলেন, “এর আগেও ইস্টবেঙ্গল কতৃপক্ষ আমার সাথে যোগাযোগ করেছিল এবং নিমন্ত্রণ পত্র পাঠায় কলকাতা-য় যাওয়ার জন্য”। “কিন্তু ব্যাস্ত থাকার দরুন আমার পক্ষে তা আর সম্ভব হয়নি”। অতীতের কথা মনে করতে গিয়ে ভাস্কর গাঙ্গুলি, মনোরঞ্জন ভট্টাচার্য, মিহির বসু প্রমুখ দিকপাল এর কথা ফুটে ওঠে মজিদের গলায়।
তিনি জানান যে, “এখনো তিনি ফুটবলকে আকড়েই বেঁচে রয়েছেন, সংসার ধর্ম করেননি কোনোদিনই। নিজস্ব কোনো বাড়িও নেই তার, থাকেন ভাইয়ের বাড়িতে। তার যাবতীয় জীবন ফুটবল নিয়ে কাটিয়ে দিতে চান তিনি। বলাই বাহুল্য, হাজারো ইস্টবেঙ্গল সমর্থক তার দেখা পাওয়ার জন্য এখনও মুখিয়ে আছেন, মুখিয়ে আছেন গোটা ফুটবল প্রিয় বাঙালি। তবে কলকাতায় কি আসবেন একদা কলকাতা ময়দানে রাজ সেই ইরানিয়ান বাদশাহ মজিদ? যিনি ময়দানে নামতেন আপামর ইস্টবেঙ্গল সমর্থকের স্বপ্নের ফেরিওয়ালা হয়ে।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#Sports #Football 

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত