National Education Policy
Featured রাষ্ট্র সূচনা

পরিবর্তন ঘটছে জাতীয় শিক্ষা নীতির বিশেষ কিছু ধারায়

জাতীয় শিক্ষানীতি ২০২০ রূপায়ণ (National Education Policy)এর ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতি সেল তৈরী করার জন্য দেশের সবকটি বিশ্ববিদ্যালয় গুলির উপচার্যদের নির্দেশ দেওয়া হলো বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) এর চেয়ারম্যান ডিপি সিংহ র তরফ থেকে।

এর আগেও শিক্ষানীতির বেশ কিছু ধারা নিয়ে রাজ্য সরকার এবং শিক্ষা শিবিরের বড়ো অংশ আপত্তি জানিয়েছিল অনেক আগেই
এইদিন শিক্ষানীতি ঘোষণার বর্ষপূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী কিছু নতুন বিষয় বক্তব্য রাখেন, এই সব বিষয় গুলিই উল্লেখ করে ই ক্ষেত্রে সব বিশ্ববিদ্যালয় গুলি কে সক্রিয় ও কার্যকরী ভূমিকা নিতে বলেন UGC

চালু হবে “একাডেমিক ক্রেডিট ব্যাংক “। কোনো কোর্স চলে কালীন থাকবে এক এবং একাধিকবার ছেড়ে যাওয়া ও ঢোকার অধিকার, রয়েছে উচ্চশিক্ষার বিশ্বায়ন, পড়ুয়াদের ভর্তির হার বৃদ্ধির জন্য দুরোশিক্ষা ও অনলাইন শিক্ষা র ক্ষেত্রে আরো জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী এই সম্পূর্ণ বিষয়টি যাতে দ্রুত বাস্তবায়িত হয় সেই বিষয়ও উপচার্য দের চিঠি দিয়েছে UGC

‘‘এই ব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেই আমরা যা করার করব।শুক্রবার এই বিষয় এমনটাই জানান যাদবপুর বিশ্ববিদ্যালয়র উপচার্য সুরঞ্জন দাস বিষয়টি নিয়ে সিন্ডিকেটে আলোচনা হবে বলে জানিয়েছেন কলকাতা বিশ্ববিদ্যালয়েjর উপাচার্য সোনালি চক্রবর্তী।

‘সারা বাংলা সেভ এডুকেশন কমিটি’ প্রথম থেকেই জাতীয় শিক্ষানীতির বিরোধিতা করে আসছে। ওই কমিটির সম্পাদক এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তরুণ নস্কর এ দিন বলেন, ‘‘এই শিক্ষানীতির মাধ্যমে শিক্ষা তথা উচ্চশিক্ষা অনলাইন-ভিত্তিক হবে। দরজা খুলবে শিক্ষার কর্পোরেটাইজ়েশনের।’’ ইউজিসি-র ভূমিকা নিয়েও আপত্তি তুলেছেন তরুণবাবু। তিনি বলেন, “ইউজিসি-র মতো স্বশাসিত সংস্থা কোনও দিনই এমন নগ্ন ভাবে সরকারের নীতির পক্ষে নির্দেশ জারি করেনি।

খবরের সাথে থাকতে এখনই আমাদের ফেসবুক পেজ Nabadin.com  লাইক করে সাথে থাকুন। সাথে ট্যুইটারে Nabadin24News আমরা পৌঁছে যাব আপনার কাছে। আর এখন থেকে সব খবরের বিস্তারিত তথ্য থাকবে ইউটিউব ভিডিওতে। তাই আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News  সাবস্ক্রাইব করে সবসময় থাকুন খবরের সঙ্গে৷ আর আমরা আছি আপনার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *