Saccharum spontaneum
Featured বঙ্গ সূচনা

কাশফুল দিয়ে বালিস, বালাপোষ, মুখ্যমন্ত্রীর ভাবনায় শুরু হয়ে গেল আলোচনা

শরৎ -এর কাশফুল নিয়ে প্রতিটি বাঙালির মধ্যেই কাজ করে একটা আবেগ। হবে নাইবা কেন, এই কাশফুলের(Saccharum spontaneum) সাথেই রয়েছে বাঙালি শ্রেষ্ঠ দূর্গা পূজার সম্পর্ক। তাই শেষমেশ এই কাশফুল দিয়েই বালিশ বা বালাপোষ তৈরির সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়


বৃহিস্পতিবার হাওড়াতে অনুষ্ঠিত প্রশাসনিক বৈঠকে কাশফুল দিয়ে কোলবালিশ বানানোর প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী। প্রস্তাব অনুযায়ী ‘শরৎ কালে বিশেষ করে দূর্গা পূজার পূর্বে ও পরবর্তীকালে অতিমাত্রায় এই কাশফুল দেখা যায় যা কোনো কাজেই লাগে না, তবে এবার সেই কাশফুল দিয়েই বালিশ বা বালাপোষের মতো কিছু বানানো যায় কিনা সে বিষয় দৃষ্টি দিতে বলেন মুখ্যমন্ত্রী। এইদিন বৈঠকে উপস্থিত এক প্রশাসনিক কর্তাকে এই ভাবনার সম্পর্কে জানান মুখ্যমন্ত্রী। গবেষণার মাধ্যমে কোনভাবে এই ভাবনা বাস্তবায়িত করা যায় কিনা সে বিষয় দেখার কথা বলেছেন তিনি।
মুখ্যমন্ত্রীর প্রস্তাব আসলেই কার্যকরী কিনা তা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন প্রশাসনিক কর্তারা। তবে কি বাঙালির এই আবেগই হয়ে উঠবে প্রতিদিনের ব্যবহারের জিনিস আগামীকালে তা দেখার অপেক্ষায় রাজ্য।

খবরের সাথে থাকতে এখনই আমাদের ফেসবুক পেজ Nabadin.com  লাইক করে সাথে থাকুন। সাথে ট্যুইটারে Nabadin24News আমরা পৌঁছে যাব আপনার কাছে। আর এখন থেকে সব খবরের বিস্তারিত তথ্য থাকবে ইউটিউব ভিডিওতে। তাই আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News  সাবস্ক্রাইব করে সবসময় থাকুন খবরের সঙ্গে৷ আর আমরা আছি আপনার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *