MD. Ali Park Durga Puja
featured post শহর ও শহরতলি সূচনা

পুনরায় ইতিহাসের পুনরাবৃত্তি, পরিবর্তিত স্থানে আয়োজিত হবে মহম্মদ আলি পার্কের দূর্গা পুজা

Focal Point:

  • Repeat The History Again For Changing The Place OF MD. Ali Park Durga Puja

স্থান পরিবর্তিত হয়ে আয়োজিত হচ্ছে কলকাতা-র ঐতিহ্যবাহী মহম্মদ আলি পার্কের দূর্গা পুজো (MD. Ali Park Durga Puja)। এবার যে দূর্গোৎসব পদার্পণ করবে ৫১তম বর্ষে। তবে এই প্রথম নয়। ইতিহাসের পাতা উল্টালে দেখা যায় এই উৎসবের সূচনা স্হান ৩৯নম্বর তারাচাঁদ দত্ত স্ট্রিট। সেখানেই প্রথম ১৪বছর এই পুজোর আয়োজন করা হয়েছিল। পরবর্তীতে স্হান বদলে মহম্মদ আলি পার্কের ভিতর দীর্ঘ ৩৬বছর ধরে হয়ে আসছে দূর্গোৎসব। কিন্তু ৫১তম বর্ষে এসে আবারও সমস্যার সম্মুখীন এই মহম্মদ আলি পার্কের দূর্গা পুজা। কলকাতা পুরসভা সূত্রে খবর, ব্রিটিশ আমলে পার্কের ভিতর একটি জলাশয় তৈরি হয়েছিল, বর্তমানে যার অবস্হা খুবই শোচনীয়। যত তারাতারি সম্ভব এই জলাশয় পুনর্নিমাণ করতে হবে। না হলে এর চারপাশে থাকা ইটের প্রাচীর ভেঙে এলাকা জলমগ্ন হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই পার্ক ও জল সরবরাহ দপ্তর বিষয়টি নিয়ে কাজ শুরু করেছে। কোন উপায় সমস্যা সমাধান সম্ভব, তা খতিয়ে দেখছেন ইঞ্জিনিয়ার-রা। কিন্তু পুজোর আগে এই কাজ শেষ করা যাবে না। আর ইঞ্জিনিয়ারদের মতে,

“জলাধারের চারপাশে থাকা ইটের কাঠামো অতিরিক্ত দূর্বল হয়ে পরায় সম্পুর্ন কাজ শেষ হওয়ার আগে সেখানে বেশী চাপ দেওয়া উচিৎ হবে না”।

বিষয়টি নিয়ে পুরসভা কতৃপক্ষ আলোচনায় বসেছিল। কিন্তু উৎসব চলাকালীন কোন অপ্রত্যাশিত ঘটনা ঘটলে তা সামাল দেওয়ার কোন সমাধান সূত্র আলোচনা করে বের করা সম্ভব হয়নি। তাই বাধ্য হয়েই পুজোর স্থান পরিবর্তনের সিদ্ধান্ত। ৫২তম বর্ষের আগে পার্কের কাজ সম্পুর্ন শেষ হলে পুনরায় পার্কের ভিতরেই মহম্মদ আলি পার্কের দূর্গোৎসব আয়োজিত হবে।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#West Bengal #Kolkata #Durga Puja

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত