This Schools In Assam
featured post রাষ্ট্র সূচনা

শিক্ষা এগোচ্ছে,বিনিময়ে মাইনে দৈনন্দিন প্লাস্টিক

Focal Point:

  • This Schools In Assam Charge Waste Plastic As School Fee

গুয়াহাটির প্রত্যন্ত অঞ্চলের একটি ছোট্ট স্কুল,নাম অক্ষর বিদ্যালয়।তবে এর বিশেষত্ব শুনলে চমকে উঠবেন আপনিও! যেখানে অন্যান্য সরকারি ও বেসরকারি স্কুলে পড়তে গেলে দিতে হয় ভালো অংকের টাকা,এখানে তেমন কিছুই নেই,মাইনে বলতে ফেলে দেওয়া প্লাস্টিক এর আবর্জনা!!!!হ্যা ঠিকই শুনছেন!যে বস্তু আমরা রোজের জীবনে ফেলে দি। মূলত দরিদ্র শিশুদের মধ্যে শিক্ষা বিস্তারের উদ্দেশেই এই পদক্ষেপ।
২০১৬ সালে মাজিন মুখতার ও পারমিতা শর্মা দুই স্বামী-স্ত্রী মিলে শুরু করেন এই স্কুল। নিউ ইয়র্ক থেকে পড়া শেষ করে দেশে ফেরার পরই এমন খেয়াল হয় মুখতারের।মূলত এলাকার গরিব শিশুদের শিক্ষার পাশাপাশি প্রকৃতি ও পরিবেশ সচেতন করে তোলাই ছিল তার মূল উদ্দেশ্য। এ অঞ্চলে বসবাসের পরেই পারমিতার চোখে পড়েছিল প্লাস্টিকের ব্যবহারটা। এলাকার মানুষ শীতকালে প্লাস্টিক পুড়িয়ে আগুন জ্বালাত,ফলে ক্ষতি হচ্ছিল মানুষ,পশুপাখি সহ আঞ্চলিক পরিবেশের। ফলে শিশুদের প্লাস্টিক বিষয়ে সচেতন করার জন্যই মাথায় আসে এই অভিনব বুদ্ধিটী।
সময়ের পিছিয়ে পড়া গোষ্ঠীর ছেলেমেয়েদের জন্য রয়েছে বিশেষ ধরণের পাঠক্রম।যেখানে অঙ্ক ইতিহাস ভূগোল ইংরেজির পাশাপাশি রয়েছে ভবিষ্যতের জন্য নিয়মিত ভোকেশনাল ট্রেনিংও। ইতিমধ্যেই সোস্যাল মিডিয়ায় ব্যাপকভাবে স্বীকৃতি পেয়েছে তাদের এই পদক্ষেপ।মাজিন দম্পতি জানিয়েছেন সপ্তাহে গড়ে দশ থেকে কুঁড়িটা প্লাস্টিকের সামগ্রী জমা পড়ছে।সংগৃহিত প্লাস্টিকের রিসাইকেলিং এর বাবস্তাও করেছেন এই দম্পতি।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#National

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত