Rakesh Kumar Singh Bhadauria
featured post রাষ্ট্র সূচনা

“আবার এয়ার স্ট্রাইকের জন্য প্রস্তুত ভারতীয় বায়ুসেনা”, এখন নির্দেশের অপেক্ষা

Focal Point:

  • The New Air Chief Marshal Rakesh Kumar Singh Bhadauria On Air Strike

বি এস ধানোয়ারের জায়গায় সোমবার বায়ুসেনা প্রধান পদে অভিষিক্ত হলেন রাকেশ কুমার সিং ভাদোরিয়া। এই পদে অভিষিক্ত হয়েই ‘আবার একটা বালাকোট এয়ারস্ট্রাইকের জন্য ভারত প্রস্তুত’ বলে পাকিস্তানকে হুশিয়ারি দিলেন তিনি।

“সীমান্তের ওপার থেকে পাকিস্তান কোনো ভুল করলে কড়া জবাব দেওয়া হবে। ধানোয়ার নেতৃত্বে যেমন বালাকোট এয়ারস্ট্রাইক সফলভাবে পরিচালিত হয়েছিল, ঠিক সেভাবেই আমরা প্রস্তুত আছি। শুধু নির্দেশের অপেক্ষা। যে কোনো চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ভারতীয় বায়ুসেনা”।

সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিলেন নতুন বায়ুসেনা প্রধান।

কয়েকদিন আগেই বায়ুসেনা জানায় যে, ‘বালাকোটের জঙ্গীঘাটি আবার ‘রিঅ্যাক্টিভিটেড’ হয়েছে। সীমান্তের এপার বা ওপার কোথাওই ভারতবিরোধী কোনো চক্রান্ত যে তারা বরদাস্ত করবেন না এবং সবদিকেই যে তাদের কড়া নজর রয়েছে তা জানিয়েছে বায়ুসেনা’।
বায়ুসেনা প্রধান ধানোয়া জানিয়েছিলেন, “পাকিস্তানের বালাকোটে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে জইশ ই মহম্মদ জঙ্গিরা৷ সেখানে সক্রিয় জঙ্গি ক্যাম্প৷ এদের হাত ধরেই ও পাক সেনার মদতে প্রায় ৫০০ জন জঙ্গী সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করার জন্য সুযোগের অপেক্ষায় রয়েছে” বলে জানিয়ে ছিলেন তিনি৷ চেন্নাইতে এক সেনা প্রশিক্ষণ শিবিরে রাওয়াত জানান, সার্জিক্যাল স্ট্রাইক ও বালাকোট এয়ারস্ট্রাইকের পর ভারত নিজের ক্ষমতা বুঝিয়েছিল৷ কিন্তু সেখান থেকে শিক্ষা নেয়নি পাকিস্তান৷ মাত্র সাত মাস আগেই বালাকোটে এয়ারস্ট্রাইক করে জঈশ জঙ্গিদের ঘাঁটিতে আঘাত করেছিল বায়ুসেনা। তবে ফের পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের মদতে সেই ঘাঁটিতে নতুন করে সক্রিয় হয়েছে জঙ্গিরা। বালাকোটে প্রায় জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে কাশ্মীরে হামলা চালানোর জন্য। জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পরেই পাকিস্তান ভারতের বিরুদ্ধে জঙ্গি মদত শুরু করে। বালাকোটের ঘাঁটি সক্রিয় করার নেপথ্যেও সেই মদতই কাজ করছে। পুলওয়ামা হামলার পর বালাকোটে জইশের জঙ্গি ঘাঁটি উড়িয়ে দিয়েছিল বায়ুসেনা। পাক অধিকৃত কাশ্মীরের বায়ুসেনার যুদ্ধবিমান প্রায় ১০০টি বোমা ফেলে নিশ্চিহ্ন করে দিয়েছিল জইশের জঙ্গি ঘাঁটি। এই নিয়ে তোলপাড় হয়েছিল গোটা বিশ্ব। পাকিস্তান প্রথম থেকেই সেই হামলায় ক্ষয়ক্ষতির কথা অস্বীকার করে আসছে। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই প্রকাশ্যে ভারতে জঙ্গি হামলা চালানোর মদত দিয়ে চলেছে পাকিস্তান। পাক প্রধানমন্ত্রী ইমরান খান প্রকাশ্যে হুমকি দিয়েছিলেন পুলওয়ামার মতো জঙ্গি হামলা হতে পারে ভারতে।
রাফাল হাতে পাওয়ায় যে ভারতীয় বায়ুসেনা আরও শক্তিশালী হয়েছে তাও জানানো হয়েছে বায়ুসেনার তরফে

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#National

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত