Supreme Court on Crackers
featured post রাষ্ট্র সূচনা

সন্ত্রাস দমন আইন নিয়ে কেন্দ্রকে নোটিশ পাঠালো সুপ্রিম কোর্ট

Focal Point:

  • Supreme Court On Central GOVT. For UAPA Act Bill

গত জুলাই মাসে সংসদে পুরোনো সন্ত্রাস দমন আইন অর্থাৎ ইউএপিএ অ্যক্ট সংশোধন করে বিজেপি সরকার। সেই সংশোধনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে (Supreme Court) যায় সজর আওয়াস্থি ও অ্যাসোসিয়েশন ফর প্রোটেকশন অফ সিভিল রাইটস নামক দুটি সংস্থা। তাদের মামলার ভিত্তিতে কেন্দ্রকে নোটিশ পাঠাল আদালত। সম্প্রতি এই আইনকে কাজে লাগিয়ে জইশ ই মহম্মদের প্রধান হাফিজ সইদ আর দাউদ ইব্রাহিমকে সন্ত্রাসবাদী হিসেবে চিহ্নিত করেছে সরকার। আবেদনকারীদের অভিযোগ,

“এই সংশোধনের ফলে যাকে তাকে যখন খুশি প্রমান ছাড়াই সন্ত্রাসবাদী তকমা দিতে পারছে সরকার, যা গনতন্ত্রের পক্ষে শুভ লক্ষন নয়”।

এর আগের ইউপিএ অ্যাক্ট অনু্যায়ী, সন্ত্রাসমূলক কাজ, বা তার প্রস্তুতি ইত্যাদির অভিযোগ উঠলে তার প্রমান পেলে তবেই কোনো ব্যক্তি বা সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেত। এই সংশোধনের ফলে স্রেফ সন্দেহের বশেই কোনো ব্যক্তি বা সংগঠনকে সন্ত্রাসবাদী আখ্যা দেওয়ার ক্ষমতা পেয়েছে সরকার। তার বিরুদ্ধে এনআইএ তদন্ত এবং রাজ্য সরকারের অনুমতি ছাড়াই আর্থিক তদন্তের সু্যোগ পেয়েছে কেন্দ্র।
এই নিয়ে এর আগেই উঠেছিল বিতর্কের ঝড়। ন্যূনতম রাজনৈতিক বিরোধী দেখলেই এই আইনের ব্যবহার করবে বলে অভিযোগ করেছিল বিরোধী দলগুলি আর এইবার এলো সুপ্রিম কোর্টের নোটিশ। আইনি সংশোধনের পরে গত ৪ সেপ্টেম্বর জইশ-ই-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজহার, লস্কর-ই-তৈবা প্রতিষ্ঠাতা হাফিজ মহম্মদ সইদ, ২৬/১১ মুম্বই হামলার অন্যতম ষড়যন্ত্রী এলইটি কম্যান্ডার জাকি-উর-রহমান লকভি এবং অপরাধ জগতের কুখ্যাত ডন দাউদ ইব্রাহিমকে সন্ত্রাসবাদী ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#National #Supreme Court

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত