featured post লোকনীতি ও গণতন্ত্র

কংগ্রেসের টার্গেট ১৬৮

দেশে আসন্ন লোকসভা নির্বাচন। যার লক্ষ্যে এই মুহূর্তে প্রতিটি রাজনৈতিক শিবিরে তৎপরতা তুঙ্গে। নরেন্দ্র মোদী অমিত শাহ্ র নেতৃত্বে বিজেপি, নাকি মহাজোটের প্রত্যাবর্তন? কি আছে ভবিষ্যতে, তা নির্বাচনের ফলপ্রকাশেই স্পষ্ট হবে। তবে এবার সেই নির্বাচনকেই পাখির চোখ করে দেশ দখলের লড়াইতে আরো একধাপ অগ্রসর হলো কংগ্রেস।
সূত্রের খবর, গত লোকসভা নির্বাচনে সাধারনত যে রাজ্যগুলিতে পদ্ম ঝড়ের প্রভাব ছিলো প্রবল, এবার সেই রাজ্য গুলিকেই টার্গেট করে এগোতে চলেছে কংগ্রেস। যার মধ্য উত্তরপ্রদেশ, বিহার, মহারাষ্ট্ র মতো রাজ্য গুলি অন্যতম বলেই ধরে নিচ্ছে হাত শিবির। এরমধ্যে উত্তরপ্রদেশে সপা ও বসপা র সাথে জোট, বিহারে আরজেডি র সাথে জোট ও মহারাষ্ট্রে পুরনো শরিক এনসিপি র সাথে জোট বন্ধনের কাজ এক কথায় চূড়ান্ত করে ফেলেছে কংগ্রেস। আর এই তিনটি রাজ্যে মোট ২৮২টি লোকসভা আসনের মধ্যে যদি বিজেপি কে আটকে ফেলা যায় তবে সাধারন নির্বাচনে মহাজোটের রনকৌশল যে সফলতা পাবে তা বলাই বাহুল্য।
কংগ্রেস সূত্রে খবর, এই ২৮২টি আসনের মধ্যে ৯০ থেকে ১০০ টি আসন দাবী করছে কংগ্রেস। যদিও এবিষয়ে এখনও কোন চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত না হলেও, কংগ্রেসের এক শীর্ষ নেতার কথায়, “গোটা দেশে ১৬৮ টি আসনে জয়ের লক্ষ্য নিয়ে নির্বাচনের ময়দানে পা রাখতে চলেছে কংগ্রেস”। তিনি আরো বলেন, “এই মুহূর্তে উত্তরপ্রদেশের মত বড় রাজ্যে বিজেপির অবস্থা  খুবই শোনচীয়। আসন্ন লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশ সহ বেশ কিছু বড় রাজ্যে পরাজয়ের সম্মুখীন হতে হবে পদ্মশিবির কে বলে মত ওই কংগ্রেস নেতার। তাই কংগ্রেসের লক্ষ্য মত বেশিরভাগ আসনই বিজেপি কে পরাজিত করে ওই সমস্ত রাজ্য থেকে তুলে নেওয়া হবে। বাকি আসনগুলি অন্যান্য রাজ্য থেকে উঠে আসবে” বলে আশা প্রকাশ করেছেন তিনি।
এখন দেখার বিষয় দেশে জোট সরকার গড়ার উদ্দেশ্যে যে ১৬৮টি আসনকে পাখির চোখ করছে কংগ্রেস তা কোন উপায় মোকাবিলা করতে সামর্থ হয় মোদী, শাহ্ নেতৃত্বাধীন দেশের গেরুয়া শিবির।

আরও জানতে চোখ রাখুন আমাদের পোর্টালে Nabadin.com
আমাদের সাথে থাকতে লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com
খবরের সাথে থাকতে ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News