Gujrat
featured post রাষ্ট্র সূচনা

মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ, ভিন্ন ধর্মে বিয়ে করলে দুই লক্ষ্য টাকা জরিমানা

Focal Point:

  • Mobile Phone Will be Banned In Small Village In Gujrat

আবারও মধ্যযুগীয় আভাস ভারতের মাটিতে। বিংশ শতাব্দীর মাঝে বাস করেও ফতোয়া মেনে চলতে হবে গ্রামের অবিবাহিত মেয়েদের। শুধু তাই নয়, ভিন্ন ধর্মে বিয়ে করলে গুনতে হবে দেড় থেকে দুই লক্ষ্য টাকা জরিমানা। ঘটনাস্থল গুজরাটের (Gujrat) বনসকন্ঠা জেলার দান্তিওয়াড়া। যেখানে সাধারণত ঠাকর সম্প্রদায়ের মানুষজনেরা বসবাস করেন। সূত্রের খবর, সমাজের বর্তমান প্রেক্ষাপটে এলাকায় পরিস্থিতি কী? মূলত এই প্রশ্নকে সামনে রেখে গত ১৪ই জুলাই গ্রামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। প্রায় ৮০০ব্যক্তি সেই আলোচনা সভায় যোগ দিয়েছিলেন। আর আলোচনা শেষে জাড়ি করা হয় দুটি ফতোয়া। যে খবর প্রকাশ্যে আসতেই এই মুহূর্তে সমালোচনার ঝড় উঠেছে সমাজের বিভিন্ন মহলে। ১৪তারিখের আলোচনা সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, “কোন মেয়ে যদি ঠাকর সম্প্রদায়ের বাইরে অন্য জাতের ছেলেকে বিয়ে করে সেক্ষেত্রে তার পুরো দোষ বর্তাবে বিবাহিত মহিলার পরিবারের উপরে। সেই নব বধূ-র মা বাবা-কে গুনতে হবে দেড় লক্ষ্য টাকা জরিমানা”।
“একইভাবে যদি কোন ছেলে ভিন্ন জাতির মেয়েকে বিয়ে করেন তাহলে সেই ছেলের মা বাবা-কে দুই লক্ষ্য টাকা জরিমানা দিতে হবে বলে আলোচনা সভায় সিদ্ধান্ত গৃহীত হয়েছে”।
পাশাপাশি বলা হয়, “বর্তমান সময় মোবাইল ফোনের ব্যবহার অতিরিক্ত পরিমাণে বৃদ্ধি পেয়েছে”।
“ছাত্র ছাত্রীদের পড়াশুনায় এর প্রভাব পরছে”। “তাই পাঠরত ও অবিবাহিত কোন মেয়ে এখন থেকে যেন মোবাইল ফোন ব্যবহার করতে না পারে, প্রতিটি অভিভাবক-কে আলোচনা সভা থেকে এই নির্দেশ দেওয়া হয়েছে”।
কিন্তু সমাজের বর্তমান প্রেক্ষাপটে জীবনযাপন করে সত্যি এমন পদক্ষেপ কতটা যুক্তিসঙ্গত? এই প্রশ্নের উত্তর খুঁজতেই এখন উত্তাল সমাজের বিভিন্ন মহল।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#Sports #Football #East Bengal

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত