Educational Institution
featured post রাষ্ট্র সূচনা

প্রথম তিনশো-য় নেই দেশের কোন শিক্ষা প্রতিষ্ঠান, কি বলছে শিক্ষা মহল?

Focal Point:

  • There Is No Educational Institution From Our Country In Among 300 Educational Institution

টাইমস হায়ার এডুকেশনের ২০২০’ র সেরা ৩০০ শিক্ষা প্রতিষ্ঠানের (Educational Institution) তালিকায় থাকল না ভারতের একটিও শিক্ষা প্রতিষ্ঠানের নাম। শেষবার ২০১২ সালে এই পরিস্থিতি হয়েছিল। গত বছর বেঙ্গালুরুর ইন্সটিটিউট অফ সায়েন্স এই তালিকায় ছিল। গবেষনার প্রয়োজনীয় পরিবেশের অভাব, শিল্পের প্রতি আগ্রহহীনতা, শিক্ষার পরিবেশ অনুন্নত এসবকেই দায়ী করছে শিক্ষামহল।
গতবার যে ইন্সটিটিউট অফ সায়েন্স প্রথম ৩০০ তে ছিল তারা নেমে গেছে ৩৫০ তম স্থানে। প্রথম চারশো-য় আছে আইআইটি রোপার ও আইআইটি ইনদোর। তাদের বয়স অনুযায়ী তাদের র‍্যাংকিং যথেষ্ট ভালো। ২০০৮-১৯ এ তৈরি হওয়া মুম্বই, পুনে প্রভৃতির আইআইটিকে ছাপিয়ে গেছে তারা। অন্যদিনে ৫০০র মধ্যে আছে খরগপুর, দিল্লী আইআইটি প্রভৃতি। তারা প্রায় ১০০ ধাপ এগিয়ে এসেছে।
এই তালিকায় গত ৪ বছর ধরে শীর্ষে আছে অক্সফোর্ড। ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজি পঞ্চম থেকে উঠে এসেছে দ্বিতীয় স্থানে। বিশেষজ্ঞরা বলছেন, ‘এই তালিকা তৈরিতে সবচেয়ে বেশি গুরুত্ব পায় শিক্ষার পরিবেশ। ভারতের প্রতিষ্ঠানগুলি সেখানেই পিছিয়ে পড়েছে। পরিকাঠামোগত দিক থেকেও ধাক্কা খেয়েছে তারা’।

টাইমস হায়ার এডুকেশনের এডিটর এলি বয়ওয়েল বলেছেন, “ভারতের শিক্ষাপ্রতিষ্ঠানের সম্ভাবনা অত্যন্ত প্রবল। সেই দেশে তরুন প্রজন্মের সংখ্যাও অনেক বেশি, অর্থনীতিও ক্রমবর্ধমান। সেই ভারতের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের নাম এই তালিকার প্রথম ৩০০য় না থাকা অত্যন্ত দুর্ভাগ্যের”। আমাদের পর্যবেক্ষন ভারতের শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক স্তরের শিক্ষার বিস্তার কমে যাওয়াও এই সীমাবদ্ধতার অন্যতম কারণ। তবে কিছু নতুন শিক্ষা প্রতিষ্ঠান এইবার এসেছে এই তালিকায়। ৫০০ থেকে ৬০০র মধ্যে আছে মুম্বইয়ের ইন্সটিটিউট অফ কেমিকেল টেকনোলজি, আইআইটি গান্ধিনগর, দিল্লীর জেএনইউ আছে এই তালিকায়। তবে আন্তর্জাতিক খ্যাতির তালিকার প্রথম তিনশোর-য় দেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের নাম না থাকায় প্রমাদ গুনছে দেশের শিক্ষামহল।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#National

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত