Supreme Court on Crackers
featured post রাষ্ট্র সূচনা

২৬শে অযোধ্যা মামলার শুনানি, শেষ হবে দেশের সর্ববৃহৎ রাজনৈতিক মামলা?

Focal Point:

  • Ayoddhya Case Hearing Date Has Been Announced

বহু প্রতিক্ষিত বিতর্কিত অযোধ্যা মামলার শুনানি হবে আগামী ২৬শে ফেব্রুয়ারি।
সূত্রে খবর, গত ২৯শে জানুয়ারি এই মামলার শুনানি হবে বলে জানানো হলেও সেদিন অনুপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি এস এ ববদ। শেষে কোন উপায় না থাকায় শুনানির দিন পরিবর্তিত করা হয়। উল্লেখ্য ২০১০সালের ৩০শে অক্টোবর এই মামলার রায় ঘোষণা করে দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। আদালতের রায় অযোধ্যার বিতর্কিত ২.৭৭একর জমিকে বিভক্ত করা হয় তিন ভাগে। যে তিনটি ভাগের অধিকারী ছিলেন নির্মোহী আখাড়া, উত্তরপ্রদেশের সুন্নি কন্ট্রোল ওয়াকফ বোর্ড ও রাম লালা। আর এই রায়-কে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের হয় দেশের শীর্ষ আদালতে। যেখানে প্রথম শুনানি-র দিন ধার্য হয়েছিল ১০ই জানুয়ারি। তবে সমকালীন সময় হঠাৎ করেই শুনানি থেকে সরে দাড়ান সাংবিধানিক বেঞ্চের অন্যতম বিচারপতি ইউইউ ললিত। পরবর্তীতে সুপ্রিম কোর্টে গঠিত হয় পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ। যেখানে রয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস এ ববদ, ডিওয়াই চন্দ্রচূড়, অশোকভূষন এবং এস আব্দুল নজির। ইতিমধ্যেই এই মামলার বিষয় প্রধান বিচারপতি জানিয়েছেন,

“ঘটনার গুরুত্ব বিবেচনা করেই পাঁচ সদস্যের বেঞ্চ গঠন করা হয়েছে”। “মামলার ক্ষেত্রে যে বিস্তারিত নথিপত্র খতিয়ে দেখা হবে তা একটি ঘরে ৫০টি সিল করা ট্রাঙ্কের মধ্যে রাখা রয়েছে”। “যেগুলি সংস্কৃত, আর্বি, হিন্দি, পার্সিয়ান ও গুরুমুখী-তে রচিত”। “সেখানে থাকা প্রতিটি নথিপত্র অনুবাদ করে বিস্তারিত বোঝার পরবর্তীতে কি রায় দান করা হবে তার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করা হবে”।

অতএব ছয় দশকেরও বেশী সময় ধরে আদালতে আটকে থাকা দেশের সর্ববৃহৎ রাজনৈতিক মামলায় কি এবার উপসংহার রচনার পালা? উত্তরের জন্য অপেক্ষায় আর কয়েকটা দিন।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#National 

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত