Nagaland Hornbill Festival
Featured রাষ্ট্র সূচনা

১ তারিখ থেকে নাগাল্যান্ডে শুরু ‘হর্নবিল ফেস্টিভাল’, পর্যটকদের জন্য এই নিয়মগুলো বাধ্যতামূলক এবারে

আমাদের আসে পাশে অনেক পাহাড় প্রেমীই আমরা দেখতে পাই। এই ব্যাস্ত শহরে কাজের ব্যাস্ততা থেকে তাঁরা যেন পাহাড়ে গিয়ে এক প্রকার প্রাণ ফিরে পায়। তাঁরা যেন একপ্রকার স্বর্গ হাতে পায় সেরমই পাহাড়প্রেমী দেড় জন্য একটি অসাধারণ স্থান হলো নাগাল্যান্ড আর এর মূল কারণ হলো হর্নবিল ফেস্টিভ্যাল।(Nagaland Hornbill Festival)

প্রত্যেক বছরই ১লা ডিসেম্বর থেকে ১০ই ডিসেম্বর নাগাল্যান্ড সেজে ওঠে এই ফ্যাস্টিভ্যাল এর জন্যই যা দেখতে লাগে একপ্রকার অপরূপ।

দেশ বিদেশ এর প্রায় অনেক পির্যটক ই আসেন এই হর্নবেল ফেস্টিভ্যালএ যোগ দিতে তবে করোনা প্রবাহে এই প্রথা বন্ধ থাকলেও করোনার প্রকোপ কিছু টা কম হতেই নাগাল্যান্ড একেবারে প্রস্তুত এই বিশেষ ফেস্টিভ্যাল এর জন্য তবে এই পরিস্থিতি তে নাগাল্যান্ড এ আসতে গেলে মানতে হবে কিছু নিয়মাবলী।

▪️ দিতে হবে কোরোনার দুটি ডোজেএবং সাথে রাখতে হবে দুটি ডাজের সার্টিফিকেট অথবা নাগাল্যান্ড এ প্রবেশ এর মুখেই করাতে হবে আরটি -পিসিআর টেস্ট।

▪️ কোনো রকম টেস্ট করানো হবে না ১২ বছরের নিচে কোনো শিশুদের

▪️যদি আপনার করোনা টিকার দুটি ডোজ না নেওয়া হয়ে থাকে, তাহলে জার্নির ৭২ ঘণ্টার মধ্য়ে আরটি-পিসিআর (RT-PCR) টেস্ট করান।
▪️করোনা বিধিনিষেধ ছাড়াও ভারতীয়দের ‘ইনার লাইন পারমিট’ নিতে হবে। এর জন্য যোগাযোগ করতে হবে নাগাল্যান্ড হাউজে। ০৩৩ ২৩৩৫০১২৪ এই নম্বরে যোগাযোগ করুন।

নাগাল্যান্ডের পর্যটন, শিল্পকলা এবং সংস্কৃতি দপ্তর হর্নবিল উৎসবের আয়োজন করে। ২০০০ সাল থেকে প্রতিবছর ১ থেকে ১০ ডিসেম্বর কোহিমা শহর থেকে ১২ কিমি দূরত্বে অবস্থিত নাগা হেরিটেজ গ্রাম ‘কিসামা’য় শুরু হয় এই উৎসব। ভারতীয় ধনেশ পাখি অর্থাৎ ‘হর্নবিলে’র নাম অনুসারেই এই উৎসবের নামকরণ।

নাগাল্যান্ডের আদিবাসী যোদ্ধা সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব হল এই ‘হর্নবিল ফেস্টিভ্যাল’। তাঁদের ঐতিহ্য এবং সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে এবং গোটা বিশ্বের কাছে তুলে ধরতেই এই উৎসবের আয়োজন।

খবরের সাথে থাকতে এখনই আমাদের ফেসবুক পেজ Nabadin.com  লাইক করে সাথে থাকুন। সাথে ট্যুইটারে Nabadin24News আমরা পৌঁছে যাব আপনার কাছে। আর এখন থেকে সব খবরের বিস্তারিত তথ্য থাকবে ইউটিউব ভিডিওতে। তাই আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News  সাবস্ক্রাইব করে সবসময় থাকুন খবরের সঙ্গে৷ আর আমরা আছি আপনার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *