Students And The Youth wings Of Left Front
featured post লোকনীতি ও গণতন্ত্র সূচনা

সিঙ্গুর থেকেই নবান্নে বামেরা, পড়ুন বিস্তারিত

Focal Point:

  • The Students And The Youth wings Of Left Front Are Going To Nabanna

এক কথায় ৩৪ বছরের দীর্ঘ বামফ্রন্ট সরকারের পতনের সূচনা হয়েছিল সিঙ্গুর থেকেই। আর তৎকালীন বিরোধী দলনেত্রীর আন্দোলনের সেই মূল স্থল সিঙ্গুর থেকে নবান্ন অভিযান শুরু করল বাম ছাত্র, যুব সংগঠন। এর আগে সারাভারত কৃষকসভা সিঙ্গুরের জমিতে শিল্প করার দাবীতে সেখান থেকে রাজভবন অভিযান করেছিল। গতবছর ২৯শে নভেম্বর রানী রাসমনি রোডে সভাও করেছে তারা। সভা থেকে দাবী ওঠে সেদিনের ‘অনিচ্ছুক’ চাষীরাই আজ শিল্প চাইছে। ‘চার ফসলা’ জমিতে কেন কারখানা হবে সেই দাবীতে আন্দোলন শুরু করে রাজ্য রাজনীতির অভিমুখ ঘুরিয়ে দিয়েছিলেন তৎকালীন বিরোধী নেত্রী মমতা বন্দোপাধ্যায়। বিদায় নেয় টাটা গোষ্টী। কোর্টের নির্দেশে জমি ফিরে পেলেও সেই জমিতে আর চাষ করার অবস্থা নেই। এই অবস্থায় সারা রাজ্যে চাকরির আকালের অভিযোগ তুলে সেই সিঙ্গুর থেকেই অভিযান শুরু করছে এসএফআই, ডিওয়াইএফআই (Students And The Youth wings Of Left Front) সহ অন্য সংগঠনগুলো। ১২ তারিখ সিঙ্গুর থেকে যাত্রা শুরু করে ১৩ তারিখ মিছিল পৌঁছাবে নবান্ন অভিমুখে। বামেদের বক্তব্য,

‘ওখানে চাষ করার উপযুক্ত পরিবেশ থাকবেনা জেনেও ক্ষমতা দখলের স্বার্থে রাজনীতি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়’। ‘আর এখন সারা রাজ্যে কোনো চাকরি নেই। শিল্প নেই’। এসএফআই রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য নবদিন-কে জানান, “কম খরচে পড়ুক সবাই, সবার জন্য কাজ চাই, শিল্প চাই, না পারলে বেকারভাতা দাও এই দাবীতেই পথ হাটছি আমরা। যা হিসেবে ছিল তার চেয়েও কয়েক হাজার বেশি ছেলেমেয়ে হাঁটছে আমাদের সাথে। রাতে ডানকুনিয়ে সাধারণ মানুষের বাড়িতেই কর্মসূচীতে যোগ দেওয়া মানুষজন থাকবেন। তারপর আজ হাওড়া থেকে নবান্ন”।

লোকসভা নির্বাচনে রাজ্য সহ দেশে মুখ থুবরে পড়েছে বামপন্থীরা। রাজ্যে বিজেপি বিরোধী শক্তি হিসেবে উঠে আসছে। এই অবস্থায় ঘুরে দাঁড়ানোর মরিয়া চেষ্টা হিসেবে সেই সিঙ্গুর আর তরুন প্রজন্মের উপরেই ভরসা রাখছে বামেরা।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#West Bengal # Kolkata

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত