Kolkata Mtero For Durga Puja 2019
featured post বাজল ছুটির ঘন্টা সূচনা

আজ পঞ্চমী, পরিস্থিতি স্বাভাবিক রাখতে যে নতুন পদক্ষেপগুলো নিল কলকাতা মেট্রো

Focal Point:

  • The New Step Has Been Taken By Kolkata Mtero For Durga Puja 2019

পুজোর সময়ে কলকাতা মেট্রোয় লক্ষ্য লক্ষ্য লোক যাতায়াত করেন। প্রবল ভিড়ে বিভিন্ন সময়ে পরিসেবা স্বাভাবিক রাখতে হিমশিম খেতে হয় মেট্রো কর্তৃপক্ষ-কে। তাই ভিড় সামলাতে এবার নতুন দাওয়াই। ভিড় বেশি হয়ে গেলে বন্ধ হয়ে যাবে স্মার্ট গেট। যাতে আর যাত্রীরা প্ল্যাটফর্মে নামতে না পারেন। স্টেশনের বাইরেও নিয়ন্ত্রণ করা হবে প্রবেশ। ভিড় না কমা অবধি বন্ধ থাকবে প্রবেশপথ। (Kolkata Mtero For Durga Puja 2019)
জানা যাচ্ছে, দ্বিতীয়ার দিনই মেট্রোয় যাত্রী হয়েছে ৮ লক্ষ ৪৫ হাজার। তবে যাত্রী-চাপের কথা মাথায় রেখে এবং স্বাচ্ছন্দ্যের জন্য পুজোর দিনগুলোয় সমস্ত এসি রেক চালানোর পরিকল্পনা নিয়েছে কর্তৃপক্ষ। চতুর্থী থেকে ষষ্ঠী সকাল আটটা থেকে পরিষেবা শুরু হবে। অন্তিম স্টেশন থেকে শেষ ট্রেন ছাড়বে রাত ১১টা ১০-এ।

অন্যদিকে সপ্তমী থেকে নবমী পর্যন্ত বেলা ১টা থেকে পরদিন ভোর চারটে পর্যন্ত পরিষেবা পাওয়া যাবে। দশমীর দিন ট্রেন চলবে বেলা ১টা থেকে রাত ১০টা পর্যন্ত। টালা ব্রিজে বাস বন্ধে মেট্রোয় যে চাপ বাড়বে তা বিলক্ষণ বুঝছেন মেট্রো কর্তারা। কিন্তু তা সত্ত্বেও নোয়াপাড়া থেকে মেট্রোর সংখ্যা খুব একটা বাড়ানো সম্ভব নয় বলেই জানানো হয়েছে। এখন যা চলে, পুজোর সময় আপ এবং ডাউন লাইনে দু’টি করে ট্রিপ বাড়ানো হবে। মঙ্গলবার বিকেলে মেট্রো ভবনে সাংবাদিক সম্মেলন করে একথা জানান জেনারেল ম্যানেজার পি সি শর্মা। সেখানেই তিনি বলেন,

“মেট্রোর হাতে রেক নেই। থাকলে ট্রিপ বাড়ানো হত। তবে ভবিষ্যতে নোয়াপাড়া থেকে ট্রেনের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। ধাপে ধাপে আরও ন’টি এসি রেক নামানো হবে। অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত দুটো করে মোট ছ’টা ও জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত প্রতি মাসে একটা করে। ফলে নন এসি রেক তুলে শুধু এসি ট্রেন দিয়ে তখন যাত্রী পরিষেবা দেওয়া যাবে। নভেম্বর মাস থেকেই ট্রিপ বাড়িয়ে ৩০০ করারও চিন্তাভাবনা করা হচ্ছে”।

পাশাপাশি পুজোর দিনগুলোয় মেট্রোর রেকে কোনওরকম যান্ত্রিক বিভ্রাট এড়াতে ছ’টি গুরুত্বপূর্ণ স্টেশনে সর্বক্ষণের জন্য টেকনিক্যাল স্টাফ রাখা হচ্ছে। দমদম, শোভাবাজার, শ্যামবাজার, এমজি রোড, কালীঘাট, টালিগঞ্জ, মাস্টারদা সূর্য সেন, গীতাঞ্জলি, কবি সুভাষে থাকবেন তাঁরা। অন্যদিকে পরিস্থিতি বুঝে সেন্ট্রাল এবং গিরিশ পার্ক স্টেশনেও লোক থাকবেন। যাত্রী নিরাপত্তায় সাদা পোশাকের পুলিশ, মহিলা পুলিশ ঘুরবেন ট্রেনে। পাশাপাশি মেট্রোর তরফে যাত্রীদের অনুরোধ করা হয়েছে আরও সচেতন হতে।
কর্তৃপক্ষ সাধারণ মানুষের উদ্দেশ্য বলেছেন, যাতে কেউ মেট্রোর দরজা বন্ধ হওয়ার সময়ে জোর করে না মেট্রো-তে ওঠার চেষ্টা করে। এস্কেলেটরে ওঠার সময়েও আরও সতর্ক হওয়ার আবেদন করা হয়েছে।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#Kolatka #Durga Puja 2019

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত