Safe City Project
featured post বঙ্গ সূচনা

কলকাতার সাথে সব জেলার তরুনী, মহিলাদের জন্য খুলছে কল সেন্টার, নারী সুরক্ষায় অভিনব পদক্ষেপ মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের

হায়দ্রাবাদে তরুণী পশু চিকিৎসক-কে গণধর্ষণ করে নৃশংসভাবে পুড়িয়ে মারার ঘটনায় অভিযুক্ত চার ব্যক্তি নিহত হয়েছেন পুলিশের গুলিতে। ধর্ষণের সেই নৃশংস ঘটনা প্রকাশ্যে আসতেই উত্তাল হয়েছিল গোটা দেশ। পশ্চিমবঙ্গে নারী সুরক্ষার সবদিক খতিয়ে দেখতে নতুন করে ভাবনাচিন্তা শুরু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে যেন কোনোভাবেই নারী সুরক্ষার বিষয় কোন ত্রুটি না ধরা পরে সেভাবে প্রশাসনকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন তিনি। সবকিছু ভাবনা-চিন্তা করে কলকাতা-র নারী সুরক্ষা আরো সূক্ষ্ম করতে নতুন প্রকল্পের সূচনা করা হয়। তবে এখানেই শেষ নয়। সূত্রের খবর, এইবার কলকাতার পাশাপাশি রাজ্যের প্রতিটি জেলায় মহিলাদের কথা মাথায় রেখে নতুন উদ্যোগ নিতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। কলকাতা থেকে বহুদূরে কোন জেলার প্রত্যন্ত অঞ্চলে কোন মহিলা সমস্যার সম্মুখীন হলে কল সেন্টারে ফোন করতে পারবেন। তৎক্ষণাৎ কল সেন্টারের পক্ষ থেকে বার্তা পৌঁছে দেওয়া হবে বিপদের সম্মুখীন হওয়া মহিলার নিকটবর্তী থানায়, ঘটনাস্থলের আশেপাশে কোন পুলিশ ভ্যান থাকলে সাথে সাথে নির্দেশ দেওয়া হবে ঘটনাস্থলে পৌছে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য।

সল্টলেকে এই কল সেন্টারের জন্য চালু করা হচ্ছে একটি টোল ফ্রি নম্বর। ইতিমধ্যেই তিলোত্তমায় নারী নিরাপত্তা কঠোর করতে চালু হয়েছে ‘সেফ সিটি’ প্রকল্প। যার জন্য কেন্দ্র সরকারের পক্ষ থেকে অনুদান পেয়েছে রাজ্য। এই নতুন প্রকল্প শুরু করতে যে অর্থের প্রয়োজন হয়েছে তার ৬০% নির্ভয়া তহবিল থেকে দিয়েছে কেন্দ্র ও বাকি ৪০% টাকা খরচ করবে রাজ্য সরকার। তবে এই প্রকল্প পুরোপুরি কলকাতা কেন্দ্রিক হওয়ায় রাজ্যের অন্যান্য জেলাগুলোতে নারী সুরক্ষা কিভাবে সুনিশ্চিত হবে? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে এই অভিনব পদক্ষেপ নেওয়া হলো বলে জানা গেছে। উল্লেখ্য সম্প্রতি প্রশাসনিক কর্তাদের সাথে আলোচনায় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় সরাসরি বলেছিলেন, “হায়দ্রাবাদে নিশংস ঘটনার পুনরাবৃত্তি কোনভাবেই যেন বাংলার বুকে না ঘটে। সব সময় সতর্ক থাকবে প্রশাসন। অভিযোগ এলে তৎক্ষণাৎ ব্যবস্থা নিতে হবে, সেক্ষেত্রে কোন এলাকা কোন থানার অন্তর্গত এসব ভাবার দরকার নেই”। এবিষয়ে আমাদের সাথে কথা বলেছেন দক্ষিন কলকাতার সাংসদ মালা রায়। “নবদিন”-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে মালা দেবী বলেন,

“মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের আমলে প্রত্যেকটি উদ্যগ নিঃসন্দেহে খুবই প্রশংসনীয়। আর নারী সুরক্ষার কথা মাথায় রেখে এমন ভাবনা আগামী দিনে বাংলার নারী সমাজকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে তা বলাই বাহুল্য। তবে আমি বলবো এই নতুন প্রকল্পের কথা প্রচারের মধ্য দিয়ে আরও বেশি করে মানুষের কাছে পৌছে দিতে হবে। এই টোল ফ্রি নাম্বারে ফোন করলে যে তৎক্ষণাৎ বিপদের সম্মুখীন হওয়া যেকোন মহিলা সুবিধা পাবেন এটা বিশেষ করে গ্রামাঞ্চলের মানুষজকে কাছে আরো বেশি করে জানাতে হবে”।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#Kolkata #Mamata Banerjee

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত