Pinaki Thakur
featured post শহর ও শহরতলি সূচনা

একই দিনে দুই সাহিত্যিক পাড়ি দিলেন দিকশূন্যপুরে

Focal Point:

  • Poet Pinaki Thakur And Writer Dibyendu Palit Passed Away.

‘অকালবসন্ত’ যে এভাবে ঝরে পড়বে কেউ ভাবতেও পারেনি। ‘চুম্বনের ক্ষত’, ‘কলঙ্করচনা’, ‘শরীরে কাচের টুকরো’, সবই রইল, কেবল চলে গেলেন স্রষ্টা। পিনাকী ঠাকুর। আজ সকাল ৯টা নাগাদ এসএসকেএম হাসপাতালে অন্তিম নিঃশ্বাস ত্যাগ করেন কবি। সেরিব্রাল ম্যালেরিয়াতে আক্রান্ত হয়ে ৫৮ বছরেই থেমে গেল কবিলেখনী।
গত ২১শে ডিসেম্বর অসুস্থ হন পিনাকী ঠাকুর। কল্যানীর জওহরলাল নেহেরু হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে স্থানান্তরিত করা হয় ব্যারাকপুরের একটি বেসরকারি নার্সিংহোমে। রাখা হয় ভেন্টিলেশনে। পরবর্তীতে এসএসকেএম হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানেই আজ সকাল ৯টা নাগাদ কবির জীবনাবসান ঘটে।
পিনাকী ঠাকুরের সঙ্গী হলেন বাংলা সাহিত্যের প্রবাদপ্রতিম লেখক দিব্যেন্দু পালিত। দীর্ঘদিন শারীরিক অসুস্থতায় ভুগছিলেন লেখক। যাদবপুরের কেপিসি মেডিক্যাল কলেজে ফুসফুসের সমস্যা নিয়ে চিকিৎসাধীন ছিলেন। আজ সকালেই তাঁর মৃত্যু ঘটে । শেষবেলায় তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।
দিব্যেন্দু পালিত ১৯৩৯ সালের ৫ই মার্চ বিহারের ভাগলপুরে জন্মগ্রহণ করেন। সাহিত্যে এম. এ. এই লেখক বহু উপন্যাস, গল্প, কবিতা, প্রবন্ধ ইত্যাদি লিখেছেন। কর্মজীবন শুরু করেন হিন্দুস্তান স্ট্যান্ডার্ড এ সাব-এডিটর রূপে। এরপর যোগ দেন বিপণন ও বিজ্ঞাপন সংস্থায়। দীর্ঘসময় ক্লারিয়ন-ম্যাকান অ্যাডভারটাইসি‍ং সার্ভিসে ও আনন্দবাজারও দ্য স্টেটসম্যানের সাথে যুক্ত ছিলেন।
দিব্যেন্দু পালিত ১৯৮৪তে আনন্দ পুরস্কার, ১৯৯০ এ বঙ্কিমচন্দ্র স্মৃতি পুরস্কার, ১৯৯৮ এ সাহিত্য আকাডেমী পুরস্কার পান। তাঁর উল্লেখযোগ্য রচনা, ‘হঠাৎ একদিন’, ‘সিনেমায় যেমন হয়’, ‘ঢেউ’, ‘একদিন সারাদিন’, ‘সংঘাত’ ইত্যাদি। একইদিনে দুজন সাহিত্যিকের প্রয়াণে শোকস্তব্ধ সমগ্র সাহিত্যজগৎ।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#Kolkata

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত