Hindu priest In Kolkata
featured post শহর ও শহরতলি সূচনা

“রাজ্যে হিন্দু পুরোহিতদের জন্য সামনের মাস থেকেই চালু হচ্ছে বিশেষ ভাতা”

Focal Point:

  • Hindu priest In Kolkata Will be Get paid By The Govt.

হিন্দু পুরোহিতদের জন্য বিশেষ ভাতা দেওয়ার ব্যবস্থা চালু করছে কলকাতা পুরসভা। উল্লেখ্য ২০১১সালে ক্ষমতায় আসার পরবর্তীতে রাজ্যে ইমামদের ভাতা চালু করেছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। যা নিয়ে বিতর্ক কম হয়নি। কেন একপক্ষ ভাতা-র অধিকারী হবে? এই প্রশ্ন তুলে একটি বিশেষ সম্প্রদায়কে তোষামোদ করা হচ্ছে বলে অভিযোগ তোলে বিরোধীরা। তবে এই মুহূর্তে খবর, দেরী হলেও এই মুহূর্তে হিন্দু পুরহিতদের জন্য ভাতা চালু করার সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। এপ্রসঙ্গে কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন,

“এখনই রাজ্যের সব পুরোহিত এই ভাতার অধিকারী হচ্ছেন না”। “বর্তমানে শহরে মোট সাতটি শ্মশানে মৃতদেহ দাহ করা হয়”। “তবে দাহ শেষ হওয়ার পরবর্তীতে অনেকেই পরলৌকিক কাজ শ্মশানে সম্পুর্ন করেন না। যে কাজ করার জন্য প্রতিটি শ্মশানেই অগ্রদানী ব্রাহ্মণ রয়েছেন। তবে বলার বিষয় এই কাজে নিযুক্ত থাকার দরুন কোন পূজো-তে অংশ নেওয়ার অধিকারী তারা নন। শুধু শবদাহের আগে ও পরে ধর্মীয় রীতি অনুযায়ী কিছু কাজ এনারা করে থাকেন। যার ফলে এই ব্রাহ্মণদের রোজগার অত্যন্ত কম। সংসারের অবস্হাও খুব ভালো নয়। তাই সবকিছু ভাবনা চিন্তা করেই কলকাতা পুরসভা এই অগ্রদানী পুরোহিতদের পাশে থাকার সিদ্ধান্ত নিয়েছে”।

আগামীমাস থেকেই তাদের জন্য চালু হবে একটি বিশেষ প্রকল্প। যেখানে একটি শেষকৃত্য সম্পুর্ন হলে পুরসভা-র পক্ষ থেকে ৩৮০টাকা করে আর্থিক সাহায্য পাবেন অগ্রদানী ব্রাহ্মণরা। কলকাতা-র মোট সাতটি শ্মশান কেওড়াতলা, নিমতলা, সিরিটি, গড়িয়া, কাশী মিত্র ঘাট, কাশীপুর ও গার্ডেনরিচ বিরজুনালা মহাশ্মশানের অগ্রদানী পুরহিতরা এই প্রকল্পের আওতা ভূক্ত হবেন।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#State #kolkata

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত