‘আজাদী’-র দাবীতে মিছিল হলো, বিতর্কের আবহে গা ভাসালো গেরুয়া নেতৃত্ব

Jadavpur university

Focal Point:

  • BJP Leaders From Kolkata On Jadavpur university Issue

গতকাল যাদবপুরে (Jadavpur university) কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে ঘিরে যে বেনজির অব্যবস্থা তৈরি হয়েছিল সেই ঘটনায় বাবুল সহ বিজেপিকেই দোষী সাব্যস্ত করে গতকাল যাদবপুরে বিশ্ববিদ্যালয়ের ভেতরে ও বাইরে মিছিলের আয়োজন করেছিল এসএফআই সহ অন্যান্য বামপন্থী ছাত্রসংগঠনগুলি। আর সেই মিছিল থেকেই উঠল আজাদির স্লোগান। বিজেপি শাসন ও রাষ্ট্রের দখলদারির থেকে আজাদি চেয়ে এই স্লোগান হিন্দীতে দেওয়া হলেও কয়েকদিন আগে হিন্দীকে জাতীয় ভাষা করার প্রস্তাবে বামপন্থীরা বিরোধীতা করল কেন? সেই প্রশ্ন তুলল বিজেপি।
বৃহস্পতিবার দীর্ঘক্ষন বিশ্ববিদ্যালয়ে ঘেরাও হয়ে থাকেন বাবুল সুপ্রিয়। তাকে মারধোর ও গালিগালাজের অভিযোগ ওঠে। যাদবপুরের মত নামকরা শিক্ষাপ্রতিষ্ঠানে এই বিশৃঙ্খলার জন্য অবশ্য বামপন্থী ছাত্র সংগঠনগুলোর ছাত্র ছাত্রীরা বাবুল সুপ্রিয়-কে দায়ী করছেন। শুক্রবার, বিজেপির তান্ডবে ইউনিয়ন রুম ও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সম্পত্তি ভাঙচুরের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ভেতরে ও বাইরে মুখর ছিল যাদবপুর। এসএফআই-এর পক্ষ থেকে একটি মিছিল গোলপার্ক থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয় চত্ত্বরে এসে শেষ হয়। আবার যাদবপুরের সমস্ত ছাত্রছাত্রীদের ডাকে আরেকটি সুবিশাল মিছিলও যায় ঢাকুরিয়া, গোলপার্ক অঞ্চল জুড়ে। তাতেও ভারতের ছাত্র ফেডারেশন সহ অন্যান্যরা ছিল। এর জন্য গড়িয়াহাট চত্ত্বরে ব্যস্ত সময়ে বেশ কিছুক্ষন যানজটেরও সৃষ্টি হয়। এদিন যাতে আর কোনো অব্যবস্থা তৈরি না হয় তার জন্য বিশ্ববিদ্যালয় চত্ত্বর ও মিছিলের রাস্তাজুড়ে পুলিশি ব্যবস্থা ছিল চোখে পড়ার মত।
শুধু বিজেপি আরএসএস-এর বিরোধীতাই নয়, দেশজুড়ে দলিত হত্যা বা গণপিটুনির বিরুদ্ধেও সরব ছিল এই মিছিল। মিছিলে তাই দেখা যায়, রোহিত ভেমুলা, গৌরি লঙ্কেশের ছবি সমন্বিত প্ল্যাকার্ড। তবে আজাদি-র স্লোগানকে ঘিরে বিজেপি বামপন্থীদের বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদীদের মদত দেওয়ার অভিযোগ তুলেছে। তা অবশ্য নাকচ করেছেন ছাত্রছাত্রীরা। তাদের দাবী, বিজেপি সরকারের আমলে দেশজুড়ে মানুষ যেভাবে আতঙ্কে রয়েছেন, স্বাধীন দেশে সেই আতঙ্ক থেকেই মুক্তি চাইছেন তারা। যদিও এদিন বামপন্থীদের মিছিলে এত হিন্দী স্লোগান ঘিরে রাজনৈতিক মহলে শুরু হয়েছে নতুন আলোচনা।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#BJP #Kolkata

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *