featured post শহর ও শহরতলি

‘সেই নিখোঁজ মানুষটা’ চলে গেলেন নিখোঁজের দেশে

সেই নিখোঁজ মানুষটা’র লেখক সাহিত্যিক আফসার আহমেদ চলে গেলেন নিখোঁজের দেশে। বেশ কিছু দিন লিভারে সংক্রমণ নিয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। চিকিৎসাধীন থাকা অবস্থায় শনিবার বিকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ‘সেই নিখোঁজ মানুষটা’ উপন্যাসের জন্যে পেয়েছিলেন সাহিত্য আকাদেমি পুরস্কার।
১৯৫৯ সালের ৫ এপ্রিল হাওড়া জেলার বাগনান থানার বাইনান কড়িয়া গ্রামে জন্ম গ্রহণ করেন আফসার আহমেদ। কোলকাতা বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তারপরে বাংলা অ্যাকাডেমিতে যুক্ত হন। তাঁর গল্প ও উপন্যাসে সমান দক্ষতা ছিল। প্রবন্ধ ও অনুবাদ কর্মেও তিনি ছিলেন সাবলীল। ৩ খানি গল্পগ্রন্থ, ২২ টি উপন্যাস, প্রবন্ধ ও বেশ কয়েকটি গ্রন্থ অনুবাদ করেন তিনি।(Afsar Ahmed passed away )
তিনি সাহিত্য অ্যাকাডেমি ছাড়াও সোপান পুরস্কার, নিখিল ভারত বঙ্গসাহিত্য পুরস্কার সহ রাজ্য স্তরের একাধিক সাহিত্য সন্মানে সন্মানিত হয়েছিলেন। তাঁর উল্লেখযোগ্য রচনা ‘মেটিয়াব্রুজের কিসসা’, ‘হিরে ও ভিখারিনী’, ‘সুন্দরী রমণী কিসসা’, ‘দ্বিতীয় বিবি’, ‘প্রেমপত্র’, ‘ধানজোৎস্না’, ইত্যাদি। তিনি ২০০৮ সালে নতুন গতি সাহিত্য পুরস্কার পান।
তাঁর মৃত্যুতে শোকাহত সাহিত্যপ্রেমী ও সাহিত্যিক মহল। রবিবার জোহরের নামাজের পর তাঁর নিজ বাসভবনে জানাজা নামাজ সম্পন্ন হবে।

আরও জানতে চোখ রাখুন আমাদের পোর্টালে Nabadin.com
আমাদের সাথে থাকতে লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com
খবরের সাথে থাকতে ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News