Ishwar Chandra Vidyasagar
featured post পাঠকের কলমে সূচনা

বিদ্যাসাগরের দুশো বছর ও প্রাসঙ্গিকতা

Focal Point:

  • Ishwar Chandra Vidyasagar And His 200th Birth Day

বিদ্যাসাগরের মুখ্য পরিচয় হল কর্মযোগী। দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেও ব্যক্তিগত উদ্যোগ, বুদ্ধি ও সাহস অবলম্বন করে তিনি উনিশ শতকে রামমোহন পরবর্তী বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ চিন্তাজীবী ও কর্মী হয়ে ওঠেন। ১৮৪১ সালের ২৯শে ডিসেম্বর ফোর্ট উইলিয়াম কলেজে হেড পন্ডিত রূপে যোগদান করা থেকে শুরু করে ১৮৬৪ সালে ক্যালকাটা ট্রেনিং স্কুল মেট্রোপলিটন স্কুলে রূপান্তরিত হলে তাঁর সম্পাদক হওয়া অবধি এই দীর্ঘকর্মকালে তিনি লোকহিতকর বহু কাজ করেছেন। বেথুন সাহেব স্ত্রী শিক্ষার প্রসারে উদ্যোগী হলে বিদ্যাসাগর নানা ভাবে তাঁকে সাহায্য করেন। তিনি ৩৫টি মেয়েদের স্কুল তৈরি করেন।
বাংলার নবজাগৃতি-যজ্ঞের এই সাগ্নিক শ্রেষ্ঠ শুধুমাত্র সংখ্যালঘু বুদ্ধিজীবী সম্প্রদায়ের জন্য সারস্বত-সাধনা করেন নি, ধনী-দরিদ্র-নির্বিশেষে আবালবৃদ্ধবনিতাকেও রসতীর্থের পথে জানিয়েছেন সাদর আমন্ত্রণ। প্রতিভা প্রকাশের বহুমুখী সুযোগ পেয়েও মানবকল্যাণের মন্ত্রোচ্চারণই ছিল তাঁর গদ্যের ধ্রুবপদ। জনশিক্ষার জন্যই তাঁর লেখনী ধারণ। বাংলা সাহিত্যের প্রাইমার নতুন দিশা দেখেছিল তাঁরই অক্ষরমালায়।
বর্তমানকালের রাজনৈতিক আবহে বিদ্যাসাগর মহাশয়ের প্রাসঙ্গিকতা নিশ্চিতভাবেই অমূলক নয়।

বিদ্যাসাগর মহাশয়ে

রাজনীতির পাশাপাশি অন্যায়ের প্রতিবাদ করতে বাঙালির হাতেখড়ি এই মানুষটির মাধ্যমেই। আপামর বাঙালি জনজাতিকে শিক্ষার আলোতে উদ্ভাসিত করার পাশাপাশি শিরদাঁড়া সোজা রেখে বাঁচতে তিনিই শিখিয়েছেন। ১৮৫৮ সালের ১৫নভেম্বর প্রকাশিত হয় সোমপ্রকাশ নামে একটি সাপ্তাহিক পত্রিকা, যার প্রকাশের পশ্চাতে বিদ্যাসাগর মহাশয়ের হাত ছিল। এটিই প্রথম রাজনৈতিক বিষয় সমন্বিত পত্রিকা। মানব চরিত্রে একই সঙ্গে ‘উগ্র-উৎকট-ব্যক্তিত্বসম্পন্ন তেজীয়ান পুরুষ’ ছিলেন তিনি। শিবনাথ শাস্ত্রী ‘রামতনু লাহিড়ী ও তৎকালীন বঙ্গসমাজ’-এ লিখেছেন, বিদ্যাসাগর তাঁকে বলেছেন, “ভারতবর্ষে এমন রাজা নাই যাহার নাকে এই চটিজুতাশুদ্ধ পায়ে টক্ করিয়া লাথি না মারিতে পারি।” এই প্রতিবাদের ভাষায় অনায়াসে বোঝা যায় এই তেজস্বী পুরুষ আজকের দিনে থাকলে কি করতেন.. তাঁর এই প্রতিবাদী চেতনা, দৃপ্তলেখনী, আদর্শ; দুশো বছর নয়, চিরন্তন হয়ে বাংলার মাটিতে লালিত হবে, বাংলাকে সমৃদ্ধ করবে।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#National #West Bengal

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত