Financial Action task Force
আন্তর্জাতিক সূচনা

পাকিস্তানের বিরুদ্ধে করা বার্তা দিচ্ছে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স, ঋণ সুবিধা হারানোর ভয়ে দিশেহারা ইসলামাবাদ

Focal Point:

  • Will Pakistan Blacklisted By Financial Action task Force?

অর্থ তছরুপ ও সন্ত্রাসবাদে মদতের অভিযোগে আগেই পাকিস্তানকে ধূসর তালিকাভুক্ত করেছিল ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (Financial Action task Force)। এইবার তারা পাকিস্তানকে সরাসরি কালোতালিকাভুক্ত করতে চাইছে বলে খবর। এতে বিভিন্ন সংস্থা থেকে অর্থ ঋণ পেতে অসুবিধা হবে পাকিস্তানের।
তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগের প্রেক্ষিতে ইসলামাবাদ কি ব্যবস্থা নিয়েছে তা জানতে চেয়ে কিছুদিন আগেই খোঁজ নিয়েছে এশিয়া প্যাসিফিক জয়েন্ট গ্রুপ। তারা এই টাস্ক ফোর্স গ্রুপের সদস্য। গ্রূপের অফিসাররা কয়েকদিন আগে পাকিস্তানের সাথে বৈঠকে বসেন। মোট ২৭টি প্রশ্নের ভিত্তিতে মূল্যায়ন করা হয়। অথচ পাকিস্তান মাত্র ৬টি প্রশ্নের উত্তর দিতে পেরেছে বলে খবর। ১১টি প্রশ্নের উত্তর তারা পরে দিতে চেয়েছে। এই বিষয়ে ব্যাংককে বৈঠকে বসেছিল টাস্ক ফোর্স। সেখানেই পাকিস্তান-কে কালো তালিকাভুক্ত করার আলোচনা হলেও চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে অক্টোবরে প্যারিসে তাদের প্লেনারি অধিবেশন থেকে।
২০১৮ সালের জুন মাসে পাকিস্তান ধূসর তালিকাভুক্ত হয়। সেপ্টেম্বর মাসের মধ্যে পাকিস্তানকে প্রমান করতে হবে যে তারা কোনোভাবে সন্ত্রাসবাদে মদত করে না এবং তছরুপ হয় না। এত অল্প সময়ে তা পাকিস্তান কতটা করে উঠতে পারবে সেই প্রশ্নই উঠছে।
টাস্ক ফোর্স সূত্রে খবর, পাকিস্তান আল কায়দা, জামাত উদ দাওয়া, তালিবানের মত বিভিন্ন জঙ্গী গোষ্ঠীকে নিয়মিত সাহায্য করে থাকে। বারবার সতর্ক করা সত্ত্বেও এই বিষয়ে পাকিস্তান কোনো সদর্থক ভূমিকা নিতে পারেনি।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

 #Pakistan #International

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *