President Of china xi jinping
featured post আন্তর্জাতিক সূচনা

“এমন কোন রাস্ট্র আছে যে আমাদের ভয় দেখাবে” চীনে কমিউনিস্ট শাসনের ৭০ বছর পূর্ণ

Focal Point:

  • The President Of china xi jinping On 70th Anniversary Of Communist Govt

চীনে কমিউনিস্ট পার্টির শাসনের ৭০ বছর পূর্ণ হল মঙ্গলবার। সেই উপলক্ষে বেজিং এর তিয়েন আন মেন স্কোয়ার থেকে ভাষন দিলেন প্রেসিডেন্ট শি জিনপিং (President Of china xi jinping)। এই মঞ্চ থেকেই ১৯৪৯ সালের ১লা অক্টোবর মাও সে তুং বিপ্লবের বিজয় ঘোষনা করেছিলেন। সেইখান থেকেই অতীতের গৌরব ফিরিয়ে আনার ডাক দিলেন জিনপিং। তার মতে এমন কোনো রাষ্ট্র নেই যারা আমাদের ভয় দেখাতে পারে।
এদিন তিয়েন আন মেন্স ট্যাংক ও অন্যান্য অস্ত্রের প্রদর্শনী হয়। ১৫ হাজার সেনার উপস্থিততে উত্তোলিত হয় জাতীয় পতাকা। বিপ্লবের ৭০ বছরে ৭০ বার গান স্যালুট দেওয়া জয় জাতীয় পতাকাকে। এদিন এই অনুষ্ঠানকে ঘিরে ছিল কড়া নিরাপত্তার চাদর। রাস্তাঘাতে গাড়িঘোড়ার পাশাপাশি আকাশে ঘুড়ি ওড়ানোও নিষিদ্ধ করা হয়।
যদিও এই সময়ে শি জিনিপিং এর সরকারের মাথাব্যাথার কারণ রয়েছে দুটি। এক, আমেরিকার সাথে চীনের বানিজ্যিক যুদ্ধ ও দুই, হংকং এ চীন বিরোধী বিক্ষোভ। এই পরিস্থিতিতে চীনের অর্থনীতি ও রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা বড় চ্যালেঞ্জ।
অনেক চেষ্টা করেও তারা আমেরিকার সাথে বানিজ্যের ব্যাপারে মতভেদ মেটাতে পারেনি, অন্যদিকে আফ্রিকায় ব্যাপক হারে সোয়াইন ফ্লু দেখা দেওয়ায় শূকরের মাংস আমদানি করা যাচ্ছে না এই পরিস্থিতিতে চীনের বাজারে হু হু করে বাড়ছে মাংসের দাম। তবে আরও বড় সমস্যা সৃষ্টি করেছে হংকং এর বিক্ষোভকারীরা। তাদের দাবী আগে যে সুবিধা তারা ভোগ করতেন এখন চীনের অধিনে থেকে তা পাওয়া যাচ্ছেনা। এই নিয়ে বিশ্বের নজর পাওয়ার চেষ্টা করে চলেছে তারা। এই পরিস্থিতিতে বিপ্লবের ৭০ বছর পালন করছে চীনা কমিউনিস্ট সরকার।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#International #China

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত