Nobel Peace Prize Winner Nadia Murad
featured post আন্তর্জাতিক সূচনা

“বাংলাদেশ? সেটা আবার কোথায়”?

Focal Point:

  • Conversation Between Nobel Peace Prize Winner Nadia Murad And USA President Donald Trump

আমেরিকান প্রেসিডেন্ট-এর পাশাপাশি তার কিছু বিশেষ অঙ্গভঙ্গির জন্যেও সারা বিশ্বের কাছে তিনি পরিচিত লাভ করেছেন ইতিমধ্যেই। আর এদিনও তার কথায় এক বিশেষ মুহূর্তের সাক্ষী থাকলো হোয়াইট হাউস। শুধু মার্কিন প্রেসিডেন্টের বাসভবন বললে হয়তো ভূল হবে, এমন ঘটনা প্রকাশ্যে আসতে চমকে গেছে গোটা বিশ্ববাসী। ঠিক কি ঘটেছিল এদিন? জানা গেছে, নোবেল শান্তি পুরস্কার জয়ী নাদিয়া মুরাদ (Nobel Peace Prize Winner Nadia Murad)। যিনি বর্তমানে রোহিঙ্গা-দের প্রতিনিধিত্ব করতে পৌঁছেছেন সুদূর আমেরিকা। বর্তমানে রোহিঙ্গা-দের উপর অত্যাচার কিভাবে বন্ধ করা যায় ও ইরাকে আইএস জঙ্গিদের হাতে বন্দী ইয়াজিদি মহিলাদের মুক্তি কোন উপায় সম্ভব? এইসব নিয়ে আলোচনা করার জন্যেই এদিন নাদিয়া মুরাদ গেছিলেন ডোনাল্ড ট্রাম্পের দপ্তরে। সেখানে তিনি মার্কিন প্রেসিডেন্টের উদ্দেশ্যে প্রশ্ন করেন,

“বাংলাদেশের শরনার্থী ক্যাম্পে থাকা রোহিঙ্গা-রা দ্রুত বাড়ি ফিরতে চায়”। “আমিও সেই ক্যাম্পে থাকা একজন শরনার্থী”। “এরজন্য আমরা আপনার কাছ থেকে কী সাহায্য আশা করতে পারি”?

প্রশ্ন শুনে ক্ষনিকের জন্য স্তব্ধ থাকেন ডোনাল্ড ট্রাম্প। কিছু পরেই মার্কিন প্রেসিডেন্ট-কে বলতে শোনা যায়,

বাংলাদেশ? সেটা যেন কোথায়”?

এখানেই শেষ নয়, নোবেল জয়ী নাদিয়া মুরাদ-কে ট্রাম্পের দ্বিতীয় প্রশ্ন,

“আপনি নোবেল পুরস্কার পেয়েছিলেন না”? “কিসের জন্য যেন দেওয়া হয়েছিল”?

পরিস্থিতি কিছুটা অস্বাভাবিক হলেও তৎক্ষণাৎ নিজেকে সামলে নেন নাদিয়া মুরাদ। তিনি বাংলাদেশ সম্পর্কিত বিস্তারিত তথ্য ও নিজের নোবেল পুরস্কার পাওয়ার কারন সবটুকুই সময় নিয়ে ডোনাল্ড ট্রাম্পের সাথে আলোচনা করেন। পাশাপাশি যত তারাতারি সম্ভব বন্দী ইয়াজিদি মহিলাদের যেন মুক্তির ব্যবস্থা করা হয়, এই বিষয় যেন অতিরিক্ত নজর দেওয়া হয়, মার্কিন প্রেসিডেন্টের কাছে সেই আর্জি করেছেন নাদিয়া মুরাদ। কিন্তু ততক্ষণে বিষয়টি নিয়ে স্যোশাল মিডিয়া-তে শুরু হয়েছে কটাক্ষের সুরধ্বনি। এত বছর মার্কিন প্রেসিডেন্ট থাকার পরেও বাংলাদেশের অবস্হান সম্পর্কে অবগত না থাকা কি অস্বাভাবিক বিষয় নয়? এই মুহূর্তে স্যোশাল মিডিয়া-য় এমনই একাধিক প্রশ্নে বিদ্ধ মার্কিন প্রেসিডেন্ট।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#International #USA #Donald Trump

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত