Solar Panel
featured post আন্তর্জাতিক সূচনা

রাষ্ট্রপুঞ্জের সদর দপ্তরে এবার সৌরচালিত প্যানেল, ভারতের আর্থিক সহায়তায় গোটা দপ্তরের বিদ্যুৎ উৎপন্ন হবে সেখান থেকেই

Focal Point:

  • India Gifts Solar Panel To United Nations In New York

নিউইয়র্কে অবস্থিত রাষ্ট্রপুঞ্জের সদর দপ্তরে বসলো সৌরচালিত প্যানেল (Solar Panel )। ৫০ কিলোওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদনে সক্ষম এই প্যানেলটি রাষ্ট্রপুঞ্জ-কে উপহার দিয়েছে ভারত। যা গোটা দপ্তরের বিদ্যুৎ চাহিদা পূরণ করবে। রাষ্ট্রপুঞ্জে নিযুক্ত ভারতীয় দূত সৈয়দ আকবরউদ্দিন জানান,

“রাষ্ট্রপুঞ্জের সদর দপ্তরে বসতে চলেছে এই সৌরপ্যানেল, যার সম্পুর্ন আর্থিক সহায়তা করবে ভারত”।

উল্লেখ্য সম্প্রতি রাশিয়া সফর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন,

“১৭৫ গিগাওয়াট শক্তি উৎপাদনের লক্ষে এগিয়ে চলেছে ভারত, যা ২০২২ সালের মধ্যে পুনরব্যবভার শক্তির মাধম্যে সৌরপ্যানেল-এর মধ্য দিয়ে সম্ভব হবে। এই মাধ্যম কে কাজে লাগিয়ে বিদ্যুতের চাহিদা পূরণ করতে আমরা যথেষ্টই আশাবাদী। সৌর-ব্যাটারি উৎপাদনের কেন্দ্র হিসেবে ভারত-কে গড়ে তোলার কাজ শুরু হয়েছে। সৌর-ব্যাটারির চাহিদা তখনই বৃদ্ধি পাবে যখন সৌর-শক্তি জ্বালানি হিসেবে ব্যবহৃত হবে”।

এবিষয়ে দেশবাসীকে উৎসাহ দিতে ইতিমধ্যেই বিভিন্ন প্রকল্প শুরু করেছে কেন্দ্র সরকার। যেমন, বাড়ির ছাদে সৌর-প্যানেল বসালে দশ লক্ষ টাকা ঋণ মিলবে যেকোন রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক থেকে। পাশাপাশি এই গোটা প্রক্রিয়ার যে খরচ তার ৩০ শতাংশ বহন করবে কেন্দ্র সরকার। আবার ওই বাড়ির প্রয়োজনের তুলনায় যদি অধিক সৌর-শক্তি উৎপন্ন হয়, তা বিক্রি করে দেওয়ার ব্যবস্থা করা হবে। উল্লেখ্য তানজানিয়া-য় রাষ্ট্রপুঞ্জের দপ্তরে সৌর-প্যানেল বসানো হয় গত ১লা আগস্ট। মোট ৬৯৬টি সৌর-প্যানেল ব্যবহার করে ৭০ শতাংশ প্রচলিত শক্তিতে তৈরি বিদ্যুৎ বাঁচানো সম্ভব হয়েছে ও গত এপ্রিলে জর্জিয়া-র রাষ্ট্রপুঞ্জের দপ্তরে ৩৬টি প্যানেলের মধ্যে ২০শতাংশ প্রচলিত শক্তিতে তৈরি বিদ্যুতের ব্যবহার হ্রাস পেয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#International #United Nations

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত