Greta Thunberg
featured post আন্তর্জাতিক সূচনা

বয়স মাত্র ১৬, গ্রেটা-র বক্তব্যে ঘুম ছুটেছে তাবড় রাষ্ট্রনেতাদের

Focal Point:

  • Greta Thunberg The 16 Years Old Girl In United Nations

মাত্র ১৬ বছরের একটি মেয়ে। অথচ চোখে মুখে প্রত্যয় স্পষ্ট। সাথে তীব্র রাগ। রাষ্ট্রসংঘের জলবায়ু সম্মেলনে তাবড় তাবড় রাষ্ট্রনেতাদের মুখের সামনে বলে ফেলল- “হাও ডেয়ার ইউ”! এই সুইডিশ তরুণীই এখন বিশ্বজোড়া পরিবেশ আন্দোলনের ব্র‍্যান্ড অ্যাম্বাসাডার। বরফ গলে যাচ্ছে, বাড়ছে উষ্ণায়ন, দূষন রোধে নেই কোনো পদক্ষেপ, এইসব অভিযোগ করে একা গ্রেটা থুনবার্গ (Greta Thunberg) লড়াই শুরু করেছিলেন কার্যত একা। কিন্তু এখন তারই দেখানো পথে পৃথিবীজুড়ে পরিবেশ বাঁচাতে রাস্তায় নেমেছে হাজারো পড়ুয়া। হাজারো যুবক যুবতী। গত ২০শে সেপ্টেম্বর বিশ্বের অন্তত ৪০০টি শহরে পালিত হয়েছে জলবায়ু ধর্মঘট। সোমবার নিউ ইয়র্কে সেই সংক্রান্ত সম্মেলনে যোগ দিয়ে পৃথিবীজোড়া প্রশাসনকে এক হাত নিয়েছেন তিনি। বলেছেন,

“আমার এখন স্কুলে থাকার কথা, কিন্তু আমরা অনেকদিন হয়ত বাঁচব তবে পৃথিবী বাঁচবে না। পৃথিবীকে বাঁচাতে এক বছর পড়াশোনা থেকে বিরতি নিয়েছি আমি। আপনারা কিছুই করছেন না। কিন্তু চারিদিকে এখন যুবসমাজ সজাগ হয়েছে। আমরা আপনাদের উপর লক্ষ রাখছি”।

এরপরই আক্রমনকে শানিত করে তার মন্তব্য,

“তোমরা ভোটে জিতেছ। এসব আটকানোর দায়িত্ব তোমাদের কিন্তু তোমরা তা করছ না। আমাদের স্বপ্ন, শৈশব চুড়মাড় করে দিচ্ছ তোমরা। হাউ ডেয়ার ইউ। আমরা একটা ব্যপক ধ্বংসের দিকে এগোচ্ছি অথচ সবাই আর্থিক সমৃদ্ধির কথাই ভেবে চলেছি। তোমরা সব বুঝেও প্রতিরোধ করতে ব্যর্থ হচ্ছ এটা বিশ্বাসযোগ্য নয়”।

বিশ্বের তাবড় নেতাদের বিরুদ্ধে সরাসরি বিশ্বাসঘাতকতার অভিযোগ করেছে গ্রেটা। তার এই অদম্য মানসিকতা ও সাহসেই এখন মজে আছে সকলে।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com 

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News

সাম্প্রতিক শিরোনাম:

অনুসরণঃ

#National

পাঠকের প্রতিক্রিয়া একান্ত কাম্য । নিচে কমেন্ট বক্সে জানান আপনার মতামত