Gopeshwar Pal Studio
Featured শহর ও শহরতলি সূচনা

কুমোরটুলির বুকে প্রথম, গোপেশ্বর পালের স্টুডিও পেতে চলেছে হেরিটেজ তকমা

বাগবাজারের মদন মোহন মন্দিরের উল্টোদিকের রাস্তা দিয়ে বা দিকের গলিটির নাম কাশী মিত্র ঘাট স্ট্রিট। সেই গলির শেষ বাড়ির মাথায় চোখ রাখলে নজরে আসে ‘জি পাল অন্ড সন্স’ ফলক। এর বিপরীতে প্রায় ৯০ বছর আগে নিজের স্টুডিও তৈরি করেন গোপেশ্বর পাল বা জি পাল (Gopeshwar Pal Studio)। মনের আনন্দে নিজের মতো ঘরে বসে বসে একের পর এক মূর্তি তৈরি করে চলেন। একবার কোন মানুষকে দেখা মাত্রই মাটি দিয়ে অবিকল তাঁর প্রতিকৃতি তৈরি করে ফেলা এই মৃৎশিল্পীর কাছে ছিল মাত্র কিছু সময়ের অপেক্ষা।

একাধিক বিখ্যাত মানুষের মূর্তি উঠে এসেছে জি পালের হাতে। প্রায় একশো বছরের কাছাকাছি আসা এই স্টুডিও এবারে হেরিটেজ স্বীকৃতি পেতে চলেছে। মঙ্গলবার দুপুরে রাজ্য হেরিটেজ কমিশনের কয়েকজন কর্তা ব্যাক্তি জি পালের সৃষ্টিশালা পরিদর্শনে আসেন। দীর্ঘ অপেক্ষার অবসানে এই প্রথম কুমোরটুলির কোন মৃৎশিল্পের কাজ হেরিটেজ স্বীকৃতি পাবে। তবে কুমোরটুলি কবে হেরিটেজ জোনের স্বীকৃতি পাবে? এই প্রশ্ন রয়েছে আপামর বাঙালির মনে।

খবরের সাথে থাকতে এখনই আমাদের ফেসবুক পেজ Nabadin.com  লাইক করে সাথে থাকুন। সাথে ট্যুইটারে Nabadin24News আমরা পৌঁছে যাব আপনার কাছে। আর এখন থেকে সব খবরের বিস্তারিত তথ্য থাকবে ইউটিউব ভিডিওতে। তাই আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News  সাবস্ক্রাইব করে সবসময় থাকুন খবরের সঙ্গে৷ আর আমরা আছি আপনার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *