B.1.1.529
Featured আন্তর্জাতিক সূচনা

করোনার নতুন প্রজাতি ‘বি.১.১.৫২৯’ ও বিস্তারিত

বিগত দের বছরের বেশি সময় ধরে সারা বিশ্বে দাপট চালিয়ে আসছে ‘করোনা’ ভাইরাস। এখনো পর্যন্ত করোনার ডেল্টা প্রজাতি ও ভারিয়ান্টের দাপটে বিপর্যস্ত হয়েছে একাধিক দেশ। তাঁরই মাঝে নতুন করে মাথা চারা দিয়ে উঠছে করোনার নতুন প্রজাতি ‘বি.১.১.৫২’, (B.1.1.529)যা নিয়ে ডানা বাঁধছে দুশ্চিন্তা। দক্ষিণ আফ্রিকায় পাওয়া গিয়েছে করোনার নতুন প্রজাতি। গ্রিক বর্ণমালা অনুসাড়ে এটিক্রু ওমিক্রম নাম দাওয়া হয়েছে। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এই প্রজাতিটিকে ‘উদ্বেগজনক ‘ঘোষণা করা হয়েছে।

জানা গিয়েছে টিকা প্রাপ্ত বয়স্করা এই ভাইরাস প্রজাতিতে বেশি আক্রান্ত হয়েছেন। এই প্রজাতিটি কে উদ্বেগজনক বলার কারণ, এটির ক্ষতিকর মিউটেশন ঘটে চলছে এখনো। বিজ্ঞানীরা জানিয়েছে ইতিমধ্যেই ৫০ বার জিনগত পরিবর্তন ঘটেছে। স্পাইক প্রোটিনে বদল হয়েছে প্রায় ৩০ বার৷ এই ভ্যারিয়েন্ট নিয়ে ইতিমধ্যেই জোর কদমে শুরু হয়েছে গবেষণা।
নতুন এই প্রজাতির করোনাভাইরাস যাঁদের আক্রমণ করেছে, তাঁদের শরীরে ভাইরাসের পরিমাণ বা ‘ভাইরাল লোড’ খুব বেশি। দক্ষিণ আফ্রিকায় বুধবার যত জন সংক্রমিত হয়েছেন, তাঁদের ৯০ শতাংশের শরীরেই ওমিক্রন স্ট্রেনের ভাইরাস মিলেছে। ইতিমধ্যেই ভারতের সমস্ত রাজ্যকে সতর্ক করেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তবে ভারতে এখনও পর্যন্ত এই নয়া ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি বলেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর।
দক্ষিণ আফ্রিকা সরকার NGS-SA-এর সদস্য সরকারি পরীক্ষাগার এবং বেসরকারি পরীক্ষাগারগুলিকে অবিলম্বে জিনোম সিকোয়েন্সিং করার পরামর্শ দিয়েছে। যাতে জানা যায় এই ভেরিয়েন্টটি কতটা ছোঁয়াচে, কতটা বিপজ্জনক ও ক্ষতিকর। এই প্রজাতির হাই মিউটেশন রয়েছে বলে জানা গেছে এবং তা দেশের জন্য গুরুতর জনস্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে।

খবরের সাথে থাকতে এখনই আমাদের ফেসবুক পেজ Nabadin.com  লাইক করে সাথে থাকুন। সাথে ট্যুইটারে Nabadin24News আমরা পৌঁছে যাব আপনার কাছে। আর এখন থেকে সব খবরের বিস্তারিত তথ্য থাকবে ইউটিউব ভিডিওতে। তাই আমাদের ইউটিউব চ্যানেল Nabadin News  সাবস্ক্রাইব করে সবসময় থাকুন খবরের সঙ্গে৷ আর আমরা আছি আপনার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *