Unknown Story of Ayub Bachchu
featured post আন্তর্জাতিক সূচনা

পছন্দ হলেও সেদিন ওই গিটার কেনেন নি আয়ুব বাচ্চু, রইলো এক অজানা গল্প

নাইমা আফরিন তৃষা, বাংলাদেশ:-  গিটার নিয়ে আমার একটি ঘটনা মনে পড়ে গেল আজ। আমরা যে কজন আয়ুব বাচ্চুর সম্পর্কে একটু আধটু জানি তারা সবাই জানে যে তার গিটার নিয়ে কত পাগলামীর কথা।
এই গিটার বাজানোর জন্য সংগীত জীবনের শুরুর দিকে কত কষ্টই না করতে হয়েছিল তাকে। শুধু তাই নয়। নিত্য নতুন ব্যান্ডের গিটার সংগ্রহ করা ছিল তার নেশার মতো।
১৯৯৮সালে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক এ প্রথমবারের মতো এল আরবি শো করতে যাওয়া। শো শেষে ব্যান্ডের অন্য সদস্যদের নিয়ে এ.বি সেখানে সামনে থাকা গিটারগুলি নেড়েচেড়ে দেখছিলেন ও হঠাৎ আইভানেজ গিটারে চোখ পড়ল তার। যেটা ছিল কাচের বক্সে বন্দী। দোকানের ব্যবস্থাপক কে এই গিটারের ব্যাপারে জিজ্ঞেস করতেই লোকটি এ.বি র দিকে ভাল করে তাকিয়ে বলেছিলেন, কোন দেশ থেকে এসেছ। এরপর বলেন এই গিটার তোমার মত বাংলাদেশীর জন্য নয়, এটা এখানে সব থেকে দামী গিটার। তুমি বরং অন্যটা দেখ। লোকটির কথায় এ.বি কষ্ট পেয়েছিল, বেশি কষ্ট ছিল দেশকে অপমান করা হয়েছিল সেই ভেবে। তার মনে জেদ চাপল, তিনি সেই ব্যবস্থাপক কে অনুরধ করলেন বারম্বার। গিটারটি একবার দেখার সুযোগ দিন। আমার আর আমার টিমের সবার কাছে যত ডলার আছে আশা করি এটা নিতে পারব। লোকটি অনিচ্ছাসত্ত্বেও গিটারটি দেখতে দেন এ.বি কে।
গিটার হাতে পেয়ে এ.বি বাজানো শুরু করেন। এমন ভাবে বাজালেন যে আশে পাশের লোকজন জড়ো হয়ে যায় আর বাজানো দেখে সবাই অবাক হয়ে যায়। এরপর গিটার ফেরত দিতে গেলে লোকটি বলল, ‘তুমি অসাধারন বাজাও, এই গিটার তোমার জন্যই, এটা আমি তোমাকে অর্ধেক দামে দেব। আইয়ুব বাচ্চু বিনয়ের সঙ্গে বলেছিলেন, ‘এটা আপনি আমাকে বিনে পয়সায় দিলেও আমি নেবনা’। ‘আপনি আমার দেশকে অপমান করেছন’। ‘যে গিটারের জন্য দেশ অপমানিত হয় সেই গিটার আইয়ুব বাচ্চু দ্বিতীবার বাজায় না’।
দুই বছর আগের এমন অস্বস্তিকর ঘটনা এবার জানিয়েছেন এল আরবির ব্যবস্থাপক শামীম। এর আগেও এমন কিছু ঘটনা জানিয়েছিলেন আমাদের গিটারের জাদুকর আইয়ুব বাচ্চু।
আজ তিনি নেই। রয়ে গেছে রুপালী গিটার আর অনেক জনপ্রিয় গানের অনেকগুলি এ্যলবাম এর গান।
তার মাঝে অন্যতম আমার প্রিয় গান যা শুনতে ও গাইতে খুব ভাল লাগে। “সেই তুমি কেন এত অচেনা হলে”। এ.বি থাকবে সকল তরুণদের মাঝে হাজার বছর বেচে।

লাইক করুণ আমাদের ফেসবুক পেজ Nabadin.com
আরও জানতে চোখ রাখুন আমাদের পোর্টালে Nabadin.com

ফলো করুণ আমাদের টুইটারে Nabadin24News

আপনি কি অবগত আছেন?

অনুসরণঃ

#State