দুই মাসের শিশুর পালমোনারি আর্টেরি স্থানান্তর, অনন্য নজির অর্জন এনআরএস-এর

দুই মাসের শিশুর পালমোনারি আর্টেরি স্থানান্তর, অনন্য নজির অর্জন এনআরএস-এর

মাত্র দুই মাসের শিশুর জটিল অস্ত্রপ্রচার করে অনন্য নজির অর্জন করলো কলকাতা এনআরএস(NRS)হাসপাতাল। ১৪ই ফেব্রুয়ারি মুর্শিদাবাদের জঙ্গিপুর হাসপাতালে জন্ম হয়েছিল ছোট্ট সায়নের। তবে জন্মের পরবর্তীতে নজরে আসে শিশুর একাধিক সমস্যা। সায়নের হৃদযন্ত্রের পরিস্থিতি ভালো ছিল না। পাশাপাশি, হার্টের দুটি নিলয়ের মাঝে ছিল ছিদ্র। মূল ধমনী ছিল অপরিণত। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় ‘টসিগ বিং অ্যানোম্যালি’।
জন্মের পরবর্তীতে শিশুর শারীরিক পরিস্থিতি বুঝে জঙ্গীপুর হাসপাতাল থেকে প্রথমে বহরমপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখান থেকে শিশু সাথী প্রকল্পের মাধ্যমে সায়ন কে নিয়ে আসা হয় কলকাতা এনআরএস মেডিকেল কলেজ ও হাসপাতালে।
৪টা এপ্রিল পর্যন্ত এনআরএসের এসএনসিউইউ তে চিকিৎসাধীন ছিল সায়ন। অভিজ্ঞ চিকিৎসকদের নিয়ে গঠিত হয় একাধিক দল। দফায় দফায় আলোচনা করে অবশেষে দুইমাসের সায়নের অস্ত্রোপচার করার সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলা হয়। করা হয় বিভিন্ন পরিকল্পনা।
বুধবার সঠিকভাবে অস্ত্রোপচার করতে সক্ষম হয়েছেন চিকিৎসকরা। ভালো আছে সায়ন।
শুধু হার্টের ছিদ্র বন্ধ করা হয়েছে তাই নয়, নির্মাতা করা হয়েছে অপরিণত মহাধমনী। স্থানান্তরিত করা হয়েছে পালমোনারি আর্টেরি। দীর্ঘ পাঁচ ঘন্টার অস্ত্রোপচারে সুস্থ জীবনের পথে সায়ন।

MORE POSTS